কীওয়ার্ড রিসার্চ কি ও কিভাবে কিওয়ার্ড রিসার্চ করবেন ?[পর্ব -3] What Is Keyword Research In Bangla.

What Is Keyword Research In Bangla


কীওয়ার্ড রিসার্চ কি ও কিভাবে করবেন [What Is Keyword Research In Bangla]
 তা জানার জন্য আপনার প্রয়োজন একটি ব্লগ ঠিক নিচ অনুযায়ী ব্লগ তৈরি করা এবং সেই মতো কনটেন্ট লেখা কিন্তু wait আপনি কোনো কনটেন্ট আইডিয়া পাচ্ছেন না তাহলে আর আগে আমরা কীওয়ার্ড রিসার্চ পর্ব ১ ও ২ লিখেছি  যেটি আপনি পড়তে পারেন কিন্তু এই পর্বে আমরা জানবো কিভাবে কম্পেটিটর এনালাইসিস করে কীওয়ার্ড আইডিয়া পাবেন। 

কম্পেটিটর এনালাইসিস করার প্রয়োজন প্রধানত আপনার প্রতিদ্বন্দীর ব্লগের নজর রাখা এবং সমস্ত ডাটা বা কীওয়ার্ড আইডিয়া যেগুলি আপনার প্রতিদ্বন্দ্বী আর্টিকেলের মাধমে ট্রাফিক ও ইনকাম বহন করে এমন সব কীওয়ার্ড লিস্টের উপর নজরদারি চালানো এমন ভাবে যেটা সে নিজেও বুজতেও পারবে না কিছ নির্দিষ্ট টুলের মাধ্যমে। 


কম্পেটিটর এনালিসিস কি ? [What Is Keyword Research In Bangla]

কম্পেটিটর এনালিসিস এমন একটা পন্থা যেখানে আপনি কীওয়ার্ড আইডিয়া গ্রহণ করেন আপনার প্রতিদ্বন্দীর ব্লগের মাধ্যমে এটা সম্পূর্ণ আলাদা নরমাল কীওয়ার্ড আইডিয়া নেওয়া কীওয়ার্ড টুলস ব্যবহার করে। 


ধরুন আপনার একটি নিচ অনুযায়ী কাজ করছেন যেমন মোবাইল ফোন  বা  নিউজ  তাহলে আমরা এমন সেই সব ব্লগ খুঁজবো যারা মোবাইল ফোন বা নিউস কভার করেন তাদের তাদের ব্লগ।

কম্পেটিটর এনালিসিস কিভাবে করবেন ?

আমাদের প্রথমেই নিচ জানা প্রয়োজন তার পর দরকার একটি টুলস ভালো এখানে বলা ভালো আমরা ফ্রি টুলস ব্যাবহার করবো কিন্তু পাইস আপনার যদি পেইড টুলস থাকে তাহলে আপনি  পারেন। 

ম্যানুয়ালি আপনি কীওয়ার্ড রিসার্চ বা কম্পেটিটর এনালাইসিস করে পারবেন কিন্তু সেটি প্রচুর সময় সাপেক্ষও তাই আমরা টুলস ব্যবহার করবো। 

প্রধানত আমি দুটি টুলস ব্যবহার কি semrush বা moz কিন্তু semrush আমার বেশি পছন্দের তাই আমরা  ব্যবহার করবো। 



SEMRUSH:- সব থেকে ভালো অল ইন ওয়ান SEO টুলস যেটি আপনি বিশ্বাস করতে পারেন এবং আমি নিজ লাস্ট কিছ বছর ধরে ব্যবহার করছি এই টুলস টি। 

প্রথমেই খুললেই আপনি কিছটা এই রকমের ইন্টারফেস দেখবেন এবং যেখানে আপনি সমস্ত কাজ করতে পারবেন আমার নেবো অর্গানিক ডোমেইন এনালাইসিস।  

কম্পেটিটর এনালিসিস কি


নিচে এই সমস্ত অপশন গুলি একটি করে ডেডিকেটেড টুলস মানে করতে পারেন যেখানে আপনি আপনার কাজ নির্দ্বিধায় সারতে পারেন আমার যাবো ডোমেইন এনালিটিক্স।  


কম্পেটিটর এনালিসিস কি

আমার যাই সাইট টিকে নিয়েচি সেটি হলো BANGLTECH.INFO যার মান্থলি ট্রাফিক পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন রকম কিন্তু বাংলাদেশ থেকে ৩২৬ টি কীওয়ার্ড র্যাংক করছে জাগলো ১১০০ ট্রাফিক বহন করছে সাি ট্রাফিকের  আনুমানিক মূল্য হবে $৮৪১।  

তাছাড়া অর্গানিক ট্রাফিক ট্রেন্ড বলতে পারে বছরের কোন সময় এই ব্লগটি কত ট্রাফিক বহন করে থাকে।  

কম্পেটিটর এনালিসিস কি




যখনি আমার কীওয়ার্ড অপসন টি থেকে জানতে চাইলাম কোন সেই কীওয়ার্ড যেগুলি রেঙ্ক করছে এখানে আপনারাই দেখতে পাচ্ছেন সেই সমস্ত কীওয়ার্ড গুলি। 

আপনি যদি আরো বিভিন্ন রকমের কীওয়ার্ড নিতে চান তাহলে আপনাকে এই ফিল্ল্টার বাব্যহার করে দেখতে পারেন যেখানে আপনি পজিশন,ভলিউম, ইত্যাদি বিভিন্ন ফ্যাক্টর্স মোডিফাই করতে পারেন। 
কম্পেটিটর এনালিসিস কি

Load comments