কিওয়ার্ড রিসার্চ কি ও কিভাবে কিওয়ার্ড রিসার্চ করবেন ?


keyword research কি
keyword research কি


কীওয়ার্ড রিসার্চ বা আনালাইজ সব থেকে গুরুত্বপূর্ণ একটি কাজ ওয়েবসাইটের জন্য যেটা সাহায্য করে আপনার সাইট রেঙ্ক করানোর জন্য সবার উপরে 0 পজিসানে, তাও এটা আমরা ভালো ভাবে করতে পারিনা বা ভুল ভাবে কীওয়ার্ড রিসার্চ করে থাকি, তার পরিবর্তে আমরা অনপেজ এসিইও, লিংক বিল্ডিংইমেইল মার্কেটিংর উপর বেশি নজর দিয়ে থাকি, তাই আমার আরো একটি গাইড বাংলায় কিওয়ার্ড রিসার্চ বা এনালাইজ


আমি যখন প্রথম লেখা-লেখি শুরু করি2015 তে তখন কীওয়ার্ড রিসার্চ জানতাম না শুধু লিখে কনটেন্ট পাবলিশ করে যেতাম কিন্তু কোনো কনটেন্ট রেঙ্ক করতো না তাই আমি বাধ্য হয়ে আবার শেখা শুরু করে করলাম এখন আমি আপনাদের বলবো কীওয়ার্ড কতো রকমের হয় ও কিভাবে কীওয়ার্ড রিসার্চ করতে হয়

আপনার হতে পারে 4 থেকে 5 ঘন্টা লাগতে পারে একটি সম্পূর্ণ আরটিকেল লিখতে ও 1 ঘন্টা লাগে সেটা ঠিক করতে এবং তার পর পাবলিশ করে দেন, কিন্তু ট্রাফিক আসছে না এটার কারণ হতে পারে কীওয়ার্ড রিসার্চ


আপনি সঠিক কীওয়ার্ড টার্গেট করছেন না তাই আপনার ব্লগ রেঙ্ক করছে না এবং তার জন্যই আপনি কোনো ট্রাফিক পাচ্ছেন না গুগল সার্চ ইঞ্জিন থেকে

যখন সঠিক কীওয়ার্ড টার্গেট করবেন তখনি আপনি ইনকাম ও রেঙ্ক করতে পারবেন।


কীওয়ার্ড রিসার্চের কিছু বেনিফিট:-

৹আপনার ব্লগের ভিসিবিলিটি বাড়বে সার্চ ইঞ্জিনে তখনি আপনি ট্রাফিক পাবেন।

৹পেইড পোস্টর অফার পাবেন।

৹আপনার ইনকাম বাড়তে পারে।

৹আপনার অথরিটি বাড়তে পারে।

৹আপনি আত্ববিশ্বাসি হবেন আরো নতুন কনটেন্ট লেখার জন্য।

৹কীওয়ার্ড রিসার্চের মাধম্যে আপনি আপনার মার্কেট ভালো করে বুজতে পারবেন।

৹একটি সঠিক ব্লগিং গ্রোথ আপনি লক্ষ করতে পারবেন।


কীওয়ার্ড রিসার্চ করার সময় আগে জানুন কোন ধরণের কীওয়ার্ড টার্গেট করলে কি ফলাফল আসতে পারে, এবং যখনই আপনি এটা বুজতে পারবেন তখনই সঠিক কীওয়ার্ড টার্গেট করা শুরু করবেন।

1)শর্ট টেইল কীওয়ার্ড(short tail keyword):-


এটা একধরনের কীওয়ার্ড সাধারণত আমরা ব্যবহার করে থাকি বা বলতেও পারেন জেনেরিক কীওয়ার্ড যেটার পেছেনে কোনো উদ্দেশ্যে থাকে না ব্যবহার কারীর কিছু অ্যাকশন নেবার এবং এগুলি হতে পারে যে কোনো বড়ো নিচের মধ্যে আসে।

যেগুলি একসময় রেঙ্ক করানো কঠিন হয়ে পরে কারণ বড়ো সব সাইট এগুলিকে টার্গেট করতে থাকে কারণ এগুলি একটি বা দুটি শব্দ সমষ্টি দিয়ে তৈরি।

উদাহরণ: গেমস, এসিও,ব্লগস্পট, ওয়েইট লস, ইত্যাদি।

2)মিড টেইল কীওয়ার্ড(mid-tail keyword):-


এগুলি প্রধানত দুটি থেকে তিনটি কীওয়ার্ড থাকে কিন্তু যাদের কমার্শিয়াল ভ্যালু কম বা বলতে পারেন নেই।

তাই টার্গেট করলে এগুলি খারাপ হবে না যদি আপনার ব্লগ মনিটাইজ হয়ে থাকে এডসেন্সর মাধ্যমে।

উদাহরণ:- ওয়েইট লস ডায়েট, ফাইটিং গেম, ওয়ার্ডপ্রেস থিম, এসিও ট্রিপস ইত্যাদি।

3)লং টেইল কীওয়ার্ড(long-tail keyword):-


লং টেইল কীওয়ার্ড সব সময় 4 থেকে 7 টি শব্দ থাকে যেগুলি একটি কোনো বস্তু কে সম্পূর্ণ ভাবে জিজ্ঞাসা করা হয় তাই এই কীওয়ার্ডগুলি এফিলিয়েট মার্কেটিংর জন্য খুবই উপকারী,সহজেই ব্যাবহারকারীর উদ্দেশ্য বুজতে পারবেন কেইওয়ার্ডটির মাধ্যমে।

এই কীওয়ার্ড গুলি আপনি টার্গেট করতে পারেন যখন আপনি কোনো একটি এফিলিয়েট মার্কেটিং ব্লগ চালাচ্ছেন কিন্তু এডসেন্সর জন্য কার্য কর তবে রেভিনিউ কম হতে পারে কিন্ত এফিলিয়েট মার্কেটিংয়ে এগুলিকে বায়িং কীওয়ার্ড (buying keywords) বলে।

যদি আপনার নতুন সাইট হয় তাহলে এই রকমের কীওয়ার্ড টার্গেট করুন।

কোনো ব্যবহার কারি যখন পরিষ্কার করে কোনো কিছু সার্চ করে যেমন 2019 iphone 11 cover আপনি এটা টার্গেট করলে সহজেই তাদের আপনার ব্লগে আনতে পারবেন এবং তাদের মাধম্যে আপনার প্রোডাক্ট কেনাতে পারবেন।

উদহারণ: ভালো ওয়েইট লস খারাব, বেস্ট শুটিং গেম ফর এন্ড্রোইড, বেস্ট ওয়ার্ডপ্রেস থিম ফর ব্লগার, এসিও ট্রিপস ফর বিগেনার ইত্যাদি।


4)সিজেনাল কীওয়ার্ড (seasonal keyword):-


এই কীওয়ার্ড গুলি প্রধানত বছরের একটি নিদিষ্ট সময় সার্চ করা হয় বা কীওয়ার্ড ভলিউম বেশি থাকে এগুলি এডসেন্সর জন্য এতটা কাজে আসে না কিন্তু যারা এফিলিয়েট মার্কেটিং ব্লগ চালাচ্ছে তাদের জন্য একটু সুযোগ হতে পারে প্রচুর পয়সা ইনকামের যদি তারা এই কীওয়ার্ড গুলি টার্গেট করে।

উদহারণ: ভালো ব্লাঙ্কেট বাচ্ছাদের জন্য, ক্রিস্টমাস গ্রিফট, ভালো ac অফিসের জন্য, হ্যাপি নিউ ইয়ার্স অফার ,চৈত্র সেল ইত্যাদি।

5)এভারগ্রিন কীওয়ার্ড (Evergreen keyword):-


এই কেওয়ার্ডগুলি সবসময় লোক খোঁজো সেটা বছরের যেকোনো সময় বা মাস হতে পারে, আপনি কিছু একটি ভালো এফিলিয়েট মার্কেটিং ব্লগ শুরু করতে পারেন যেখানে মানুষ আসবে আপনার ব্লগে বা এডসেন্স দিয়েও মনীটাইজ করতে পারেন, কারণ কীওয়ার্ড গুলি বছরের প্রত্যেকটি সময় লোক আনতে সক্ষম।

উদহারণ:- কিভাবে উইন্ডোজ 7 ইনস্টল করবো,ভালো হেলমেট বাইকার জন্য, কিভাবে ওয়ার্ডপ্রেস ইনস্টল করতে হয়ে ইত্যাদি।

6)বায়ার কীওয়ার্ড (Buyer keyword):-


এই কীওয়ার্ড গুলি প্রধানত যারা এফিলিয়েট মার্কেটিং ও এডভারটিসের জন্য, কারণ সরূপ এগুলির মাসিক সার্চ ভলুম কম তাই এডসেন্সের মাধম্যে মনিটাইজি করলে রেভিনিউ বেশি হবে না া

কিন্তু এফিলিয়েট মার্কেটিং কীওয়ার্ড ভলিউম কম থাকলেও এগুলি প্রচুর সেল করার সুবিধা আছে যেমন।

উদহারণ:- Bluehost coupon, GoDaddy discount বা a2 hosting discount, iPhone 6 cover ইত্যাদি।


7)ইনফরমেশন কীওয়ার্ড (informational keyword):-


বিশেষত এই কীওয়ার্ড গুলি ব্যবহারকরি সার্চ করেন যখন তারা সমস্যার সমাধান চান তারা জানেন না কিভাবে সমাধান করতে পারবেন।

উদহারণ:- কিভাবে ওয়েইট লস করতে হয়? ,কিভাবে ওয়ার্ডপ্রেস ইনস্টল করতে হয়, কিভাবে চুলের সমস্যার সমাধান করতে হয়, ইত্যাদি।


8)ন্যাভিগেশানাল কীওয়ার্ড (navigational keyword):-


এই কীওয়ার্ড গুলি সার্চ করেন ব্যাবহারকারি যখন সমস্যার সমাধান জানেন কিন্তু ক্লিয়ার না তাই সেই সব বস্তুর উপর আরো  জ্ঞান নেবার জন্য এই কীওয়ার্ড গুলি সার্চ করা হয়


উদহারণ: বেস্ট মোবাইল রিভিউ, iphone রিভিউ, পাবজি গেম রিভিউ ইত্যাদি।

9) ট্রান্সজেকশনাল কীওয়ার্ড (Transactional keywords):-


যখন কোনো ব্যবহারকারি এই রকমের কীওয়ার্ড সার্চ করছে বা কীওয়ার্ড রিসার্চের সময় আপনি এই রকমের কীওয়াডের সম্মুখীন হচ্ছেন তাহলে জানতে হবে যারা এই কীওয়ার্ড গুলি সার্চ করছে তারা সিদ্ধান্ত নিচ্ছেন কোনো কিছু কেনার তারা ওই স্টেজে আছে যেটা তাদের কীওয়ার্ড ধরণ দেকলেই বোঝা যাবে।

এফিলিয়েট মার্কেটিং করলে আপনি এই রকমের কীওয়ার্ড টার্গেট করতে পারেন তাহলে প্রচুর কিছু সামগ্রী বিক্রি করতে পারবেন

তারা সার্চ করছে চিপ হোস্টিং ইন বাংলাদেশ বা ইন্ডিয়া, বেস্ট ওয়ার্ডপ্রেস থিম ফর ব্লগার, তাদের মতামত কার্যে রূপান্তরিত করার জন্যই তারা এই রকমের সার্চ করছে।

উদাহরণ:- চিপ ফ্লাইট টিকিট, চিপ হোস্টিং, হোস্টিং ডিসকাউন্ট, বাই আইফোনে x ইত্যাদি।

10) জিও টার্গেটেড কীওয়ার্ড (Geo targetted keyword):-


এই জিও টার্গেটেড কীওয়ার্ড বলতে অনেকই বুজতেপারছেন কি কারণে,আসলে এগুলি একটি নিদিষ্ট অঞ্চলেই খোজ হয়ে থাকে এর বাইরে না।

আপনি এই রকমের কীওয়ার্ড টার্গেট করলে সুবিধা হচ্ছে আপনি আপনার লোকাল বিজনেস তাড়াতাড়ি বৃদ্ধি করতে পারবেন, এবং সহজেই প্রোডাক্ট বিক্রি করতে পারবেন

উদহারণ: ডিজিটাল মার্কেটিং ইন কলকাতা, ভালো হোটেল কলকাতা, ভালো হসপিটাল কলকাতার, ভালো রেস্টুরেন্টে কলকাতার ইত্যাদি।


11)ট্রেডিং কীওয়ার্ড (trending keyword):-


ট্রেন্ডিং বলতে অনেকই বুজে গেছেন আমি কি বলতে চাই ছিলাম এগুলি হটাৎ করে ভাইরাল বা ট্রেডিংএ চলে আসে এবং সকলের কাছে ছড়িয়ে যায় তাই আপনি এই রকমের নিউস ব্লগ উপর কাজ করতে পারেন এগুলির বিশেষ করে এডসেন্স দিয়ে মনিটাইজ করলে প্রচুর ইনকাম করতে পারবেন।

উদাহরণ:- ট্রাম্প কলকাতায় আসছে, 
ভারতের বন্ধু হলো চীন, মার্ক জুকারবাগ ফেইসবুক বিক্রি করে দিচ্ছেন বা বন্ধ করে দিছেন ইত্যাদি।


12)প্রোডাক্ট ওরিয়েন্টেড কীওয়ার্ড (product oriented keyword):-


এই কীওয়ার্ড গুলি একটি ব্র্যান্ড বা কোম্পনির নামের সঙ্গে সার্চ করা হয় যারা যেকোনো ধরণের ব্র্যান্ড পছন্দ করেন

উদাহরণ:-আপেল নতুন ফোন, lg new ac, আবার , মি টিভি ইত্যাদি।


13)এল-এস-আই(LSI) কীওয়ার্ড:-


প্রথমেই জানাযাক এটার পুরো নাম latent semantic indexing যখন আপনি কোনো একটি কীওয়ার্ডর উপর আরটিকেল লিখছেন তখন প্রধান কীওয়ার্ড টিকে অনেক বার ব্যবহার করা যায়না করুন এটাকে বলে কীওয়ার্ড স্টাফিং তাহলে কি করবেন এই LSI কীওয়ার্ড যুক্ত করবেন কনো

যেমন আপনার প্রধান কীওয়ার্ড (মোবাইল ফোন) তাহলে আপনি অবশ্যই গুগলে সার্চ করার সময়ে দেখেছেন একটি কীওয়ার্ড লিখলে গুগল অনেক সাজেশন দেয় আপনি কি করতে পারেন আপনি মোবাইল ফোন কীওয়ার্ড টি বরংবর ব্যবহার না করে আপনি ভালো মোবাইল ফোন বা 2019 বেস্ট মোবাইল ফোন ব্যবহার করতে পারেন।

আবার lsi কীওয়ার্ড ব্যবহার করলে সুবিধা হচ্ছে আপনি জানতে চাইছেন আপেল মোবাইল গুগল লিখলেন আপেল গুগল আপনাকে আপেল ফল আবার আপেল মোবাইল সবগুলি শো করবে আপনি এখন থেকে পছন্দ করে সার্চ করতে পারবেন এটাতো গুগলের বুজতে সুবিধা হয়।

14) গুগল এডস ওরিয়েন্টেড কীওয়ার্ড:-


আপনি কোনো কীওয়ার্ড টুলে যখন কীওয়ার্ড সার্চ করবেন আপনি দেকবেন কিছু কীওয়ার্ড আছে যাদের সিপিসি বেশি আবার কম এবং যারা ব্লগ বা ওয়েবসাইট চালাচ্ছে তারা সব সময় হাই কীওয়ার্ড গুলি ট্যাগেট করেন কারণ তাদের সিপিসি বেশি পাবার জন্য।

আবার যে সকল ব্যাক্তি গুগল তাদের এডস দেখাতে চান তাদের প্রোডাক্টর জন্য যেমন ডিজিটাল মার্কেটিং যদি কোনো ব্যাক্তি 100$ খরচ করছেন মাসে প্রত্যেক দিন এডস দেখানোর গুগল প্রথম পেজে তাহলে আপনাকে 110$ বা 120$ খরচ করতে হবে সেই জায়গা দখল করার জন্য।




আমার শেষ কথা
যদি ভালোলাগে তাহলে comment করে জানান আমাদের এবং share করুন আপনাদের বন্ধু ও ফ্যামিলির সাথে


Load comments