মাইক্রো নিস ব্লগ কি ? কিভাবে মাইক্রো নিস ব্লগ থেকে আয় করবেন ? [What Is Micro Niche Blog In Bangla]

মাইক্রো নিস ব্লগ কি ? কিভাবে মাইক্রো নিস ব্লগ থেকে আয় করবেন ? [What Is Micro Niche Blog In Bangla]
মাইক্রো নিস [ Micro Niche] ব্লগ কি ?

মাইক্রো নিস ব্লগ কি ? কিভাবে মাইক্রো নিস ব্লগ থেকে আয় করবেন ? [What Is Micro Niche Site In Bangla] মাইক্রো নিস সাইট ব্লগিং ইন্ডাস্ট্রির মধ্যে বাস্তবের অরিজিনাল বেনিফিট কিন্তু লুকিয়ে আছে এখানেই যদি আপনি জানেন মাইক্রো নিস ব্লগ বানানো এবং গুগলের প্রথম স্থানে রাজত্ব করা বা রেঙ্ক করা তাহলে আপনি বুজবেন আপনি কতটা ইনকাম করতে সক্ষম হবেন।


যদিও একটি মাল্টি নিস ব্লগের থেকে একটি মাইক্রো নিস ব্লগ MONETIZE করা বাস্তবে খুবই সহজ যেখানে আপনি শুধু একটি প্রোডাক্ট প্রমোট বা সেল করবেন বা একটি প্রোডাক্টের এডস দেখাবেন।



তাছাড়াও অডিয়েন্স বা শ্রোতা কিন্তু বুজতে পারবেন যদি আপনি একটি প্রোডাক্ট কেন্দ্রিক সমাধান দিতে সক্ষম হন যেটা আপনাকে দক্ষ বানিয়ে তুলবে সেই ফিল্ডের।



যদি নিচের সমস্তটা পড়েন আসা করছি আপনি কিভাবে মাইক্রো নিস্ সাইট বানাবেন এবং কিভাবে এই ছোট ব্লগটির মাধ্যমে কম সংখ্যাক ট্রাফিকের দ্বারা বেশিই আয় করবেন তাও জানবো



আপনি যদি দেখেন আজকের দিনে বেশির ভাগ বাংলা ব্লগার তাদের ব্লগে মাইক্রো নিস্ এর বদলে মাল্টিনিস টার্গেট করেন এবং প্রধানত তাদের উদেশ্য থাকে এডসেন্সের ব্যবহার করে আয় করা কিন্তু এত সবের মধ্যে তারা ভুলে যান একটি নিসের মধ্যে দক্ষ হয়ে উঠা বা SUBJECT MATTER EXPERT তাছাড়াও তারা লং রানের কথা ভুলেই যান।


      মাইক্রো নিস ব্লগ কি ? [What Is Micro Niche Blog]


একটি মাইক্রো নিস্ ব্লগ বলতে যেটা আমি বুঝি একটি সাব [Sub Niche] বা ছোটো বিষয় নিয়ে লেখা লেখি করা কিন্তু ছোটো বিষয় আপনি কিভাবে পাবেন যখন আপনি বড়ো বিষয়কে ভেঙে একটি অংশ সিলেক্ট করবেন কিন্তু এটা করার জন্য দরকার নির্দিষ্ট কিছু টেকনিক।


যদি আপনি একটি ব্লগ তৈরি করেন "টেবিল-চেয়ার" নিসের উপর, আপনি ভাবছেন খুব সহজেই রেঙ্ক করতে পারবেন এটা একদম ভুল ধারণা আপনি যদি দৈনিক ১৫+ ঘন্টা কাজ করেন আপনার ব্লগে এবং হাজার,হাজার ব্যাকলিংক তৈরি করেন তাতেও আপনি রেঙ্ক করতে পারবেন না কারণ আগে থেকেই এই নিস্ বা বিষয়ের উপর কয়েক হাজার থেকে কয়েক লক্ষ ব্লগ গুগলে রেঙ্ক করছে।



অতঃপর, আপনি যদি এটাকে একটু ভেঙেনেন প্যারেন্ট নিচ থেকে সাব নিসে তাহলে মনে হয় আপনি একটু আশাবাদী হতে পারেন রেঙ্ক করা নিয়ে।

 
আপনি টার্গেট করেছেন "টেবিল-চেয়ার" কিন্তু এটা নিস্ বা কীওয়ার্ডটি খুবই কম্পিটেটিভ হওয়ায় আমরা এটাকে আরো বড়ো সুস্পষ্ট করলাম কিছু মডিফায়ার ব্যবহার করে  প্রধান নিসটি একই রেখে "টেবিল-চেয়ার" যেমন "অফিস টেবিল-চেয়ার" বা "ঘরের টেবিল-চেয়ার"এটা আরো একটু ভালো টাইপ করবো "চিপ টেবিল-চেয়ার বাংলাদেশ" বা  "২০২০ চিপ টেবিল-চেয়ার ভারত".



আপনি যদি  ভাবে প্রধান কীওয়ার্ডটি রেখে বা নিসটি রেখে সার্চ দিতে থাকেন আশা করছি আপনি অনেক ভালো মানের নিস্ পাবেন তাছাড়াও আপনি এভারগ্রীন কনটেন্ট রাইটিং টেকনিকটি ব্যবহার করতে পারেন সহজে রেঙ্ক করার জন্য।





নিস্ ব্লগ এবং মাইক্রো নিস্ ব্লগের পার্থক্য কী ? [What Are The Difference Between Niche Blog And Micro Niche Blog]



নিস্ ব্লগ এবং মাইক্রো ব্লগ একপ্রকারের প্যারেন্ট আর চাইল্ডের সম্পর্ক আপনি চাইলেই প্যারেন্ট বা নিস্ কে সহজে এক্সটেন্ড করতে পারবেন কিন্তু চাইল্ড বা মাইক্রো নিস্ কে এক্সটেন্ড করতে পারবেন না তাহলে এটা কম্পিটেটিভ হয়ে যাবে এটা আলটিমেট আপনার ব্লগকে রেঙ্ক করতে সময় নেবে।


একটি নিস্ সাইট যেখানে ১ থেকে ৫টি পর্যন্ত বিষয় কভার করতে পারে সেখানে মাইক্রো নিস্ শুধু একটি বিষয় কভার করে এটার জন্যই টার্গেট অডিয়েন্স খুবই কম কিন্তু সমস্ত টার্গেট অডিয়েন্স অ্যাকশন ওরিয়েন্টেড






মাইক্রো নিস ব্লগের ভালো এবং খারাপ দিক গুলি ? [ Pros And Cons Of Micro Niche Blog]


এখন যখন ভাবছেন মাইক্রো নিস্ ব্লগ  [Micro Niche Blog] করার কথা এবং আয় করার কথা আপনি বিভিন্ন ধরণের প্রশ্ন মনে আসতেই পারে এবং আপনি আশাহত হতেই পারেন যখনি দেখবেন কম ট্রাফিক পাচ্ছেন।


কিন্তু মাইক্রো নিস্ ব্লগ সবটাই নির্ভর করে আপনার রেঙ্কিংএর উপর আর আপনি যদি সেটা তেই সঠিক ভাবে সফল হন তাহলে আপনি প্রচুর ইনকাম করতে সক্ষম হবেন তবুও কিছু ভালো ও খারাপ দিক তুলে ধরলাম মাইক্রো নিস্ ব্লগ সমন্ধে। 





⭐মাইক্রো নিস্ ব্লগের ভালো দিক।


🔘 মাইক্রো নিস ব্লগে কম্পেটিশন খুবই কম।

🔘 আপনাকে একটি নিসের এক্সপার্ট হতে হবে না মাইক্রো নিস ব্লগ চালাতে।

🔘 আপনি কিন্তু সহজেই টার্গেটেড ট্রাফিক পেতে পারেন মাইক্রো নিস ব্লগে।

🔘 আপনি যদি টার্গেটেড ট্রাফিক পান তাহলে আপনার ইনকাম বা কনভার্সন রেট খুবই বাড়বে।

🔘 যদি আপনি সঠিক টার্গেটেড ট্রাফিক পান আপনি দামি এফিলিয়াটে প্রোগ্রাম গুলি প্রমোট করতে সফল হবেন।

🔘 আপনি খুবই কম ট্রাফিকে মান্থলি $৫০০ থেকে $৭০০ পর্যন্ত ইনকাম করতে পারবেন যদি আপনি সঠিক নিসে কাজ করেন।





⭐মাইক্রো নিস্ ব্লগের খারাপ দিক।


🔘 যদি ট্রফিক কম আসে ইনকাম খুব কম মাত্রায় হয়।

🔘 মাইক্রো নিস ব্লগের জন্য অথরিটি ব্যাকলিংক তৈরি করা খুবই কঠিন কাজ। 

🔘 মাইক্রো নিস ব্লগে এডসেন্স খুব কার্য করি না তাই আপনাকে বেসিক এফিলিয়াটে মার্কেটিং জানা দরকার।

🔘 আপনি মাইক্রো নিস ব্লগে খুবই কম মাত্রায় ট্রাফিক জেনারেট করতে পারবে, কারণ আপনার টার্গেটেড কীওয়ার্ড ভলিউম খুবই কম।




মাইক্রো নিস্ সাইটের জন্য কিভাবে ব্লগ বানাবেন ? [How To Make Micro Niche Blog In Bangla]



স্টেপ ১: প্লাটফ্রম ব্যাবহার। 

মাইক্রো নিস্ ব্লগ বা সাইট বানাতে আপনি যেকোনো রকমের প্লাটফ্রম ব্যাবহার করে বানাতে পারেন তার আগে আপনাকে এটা ঠিক করতে হবে আপনার ব্লগের বিষয় বস্তু বা নিস্


শুধু মাত্র একটি বিষয় বস্তুর উপর লেখা-লেখি করলেই সেটা কেই মাইক্রো নিস্ ব্লগ বলা যেতে পারে এখানে নিসের  ট্রাফিক ভলিউম কোনো লক্ষ মাত্রা নয়, তবে যদি নিসের  ট্রাফিক ভলিউম যদি একটু কম হয় আপনার ব্লগ সহজে রেঙ্ক করতে সক্ষম হবে।


আপনি এমন কিছু উপর মাইক্রো নিস্ ব্লগ বানাতে যাচ্ছেন যেখানে ট্রাফিক সম্বভনা খুব বেশিই এবং আপনি এটার জন্য তাহলে ভালো মানের ওয়ার্ডপ্রেস হোস্টিংএ ইনভেস্ট করতে পারেন আর যদি হোস্টিংএ ইনভেস্ট না করতে চান তাহলে আপনি ব্লগার বা ব্লগস্পটের সঙ্গে যেতে পারেন। 

আরো পড়ুন :  কিভাবে ওয়ার্ডপ্রেসএ ব্লগ বানাবেন।



স্টেপ ২: কাস্টম ডোমেইন।

ডোমেইন কিন্তু একটি ভাইটাল অংশ একটি ব্লগের জন্য আপনি অবশই একটি ডোমেইন নেম কিন্তু পারেন যেটা আরো সহজ করবে আপনার ব্লগ রেঙ্ক করার জন্য এবং সার্চ ইঞ্জিন আপনার সাইটের উপর ট্রাস্ট করবে।


তাছাড়াও যখন আপনি চেষ্টা করছেন আপনার ব্লগে আয় করার জন্য Monetize করতে তখন একটি কাস্টম ডোমেইন খুবই কার্যকরী এডসেন্সের পাবার জন্য বা অন্য এফিলিয়াটে অনুমোদন পাবার জন্য। 





মাইক্রো নিস্ সাইটের জন্য কিভাবে কীওয়ার্ড রিসার্চ করবেন ? [How To Research Keyword For Micro Niche Blog In Bangla]


একটি মাইক্রো নিস্ সাইটের ব্যাকবোন বলা যেতে পারে এককথায় কীওয়ার্ড রিসার্চ যেখান আপনি দেখবেন বিভিন্ন কীওয়ার্ড রিসার্চের ডাটা বিভিন্ন রকমের।


কিন্তু এখানেই আপনাকে সঠিক কীওয়ার্ড যাচাই করে এটার উপর আপনাকে কনটেন্ট লিখতে হবে সঙ্গে ভলিউম চেষ্টা করবেন কম রাখার না হলে কম্পেটিশন হতে পারে ভুল নিস্ বাছাই এর জন্য।


একপনি অনেক রকম ভাবে কীওয়ার্ড রিসার্চ করতে পারবেন তাই আপনাকে এই দুটি কনটেন্ট পড়ার রিকোয়েস্ট করলাম।








কিভাবে মাইক্রো নিস ব্লগ থেকে আয় করবেন ? [How To Earn Money Using Micro Niches Blogs In Bangla]


সব থেকে বড়ো চর্চার বিষয় কিভাবে আয় করবেন মাইক্রো নিস্ ব্লগ থেকে, হুম এটাই জানবো নিচের পয়েন্ট আউট করে আপনি যদি মাইক্রো নিস্ ব্লগ বানাতে চাইছেন তাহলে এটা ভালো করে পড়ুন।


ভয় পাওয়ার কিছুই নেই মাইক্রো নিস্ ব্লগে এডসেন্স ততটাই কার্য করি যতটা এফিলিয়াটে মার্কেটিং কার্য করি






১.আমাজন এফিলিয়াটে মার্কেটিং।


আমি জানি যারা মাইক্রো নিস্ ব্লোগ্গিং শুরু করতে চাইছেন তাদের প্রথম লক্ষ থাকে আমাজন এফিলিয়াটে মার্কেটিং করে ব্লগ মনিটাইজ  করানোর।  


এটা শুধু আপনার ইচ্ছা নয়, সমস্ত মাইক্রো নিস্ ব্লগাররা এই পন্থাটি করতে চান এটাই সব থেকে সেরা বলতে পারেনযদি আপনি নতুন মাইক্রো নিস্ ব্লগ করতে যাচ্ছেন এবং খুঁজে পাচ্ছেন না কিভাবে Monetize করবেন তাহলে আমাজন এফিলিয়াটে মার্কেটিং ট্রাই করে দেখতে পারেন।


তাছাড়াও,আমাজন এফিলিয়াটে শুধু মাইক্রো নিস্ ব্লগের জন্য যতটা কার্য করি, ততটাই কার্য করি আপনি যদি একটি সাধারণ নিস্ সাইট খোলার কথা ভাবছেন।


প্রথমেই আপনি আমজনের এফিলিয়েট প্রোগ্রামটি গিয়ে লগইন হন এবং আপনার সমস্ত ডিটেইলস ও ব্লগ সেখানে সাবমিট করুন এবং তারা ম্যানুয়ালি চেক করার ২ থেকে ৩ দিনের মধ্যে আপনাকে কনফার্ম মেইল পাঠাবেন, কিন্তু বিশেষ একটি জিনিস মনে রাখবেন সমস্ত ডিটেইলস দেবার আগে আপনার সাইট বা ব্লগ টি সাধারণ ভাবে সেটউপ করে রেখেছেন।


একবার কনফার্ম মেইল পাবার পর আপনি যেই নিসটিতে কাজ করছেন এটার সমান কিছু প্রোডাক্ট খুঁজে দেখুন এবং প্রমোট করা শুরু করুন। 





২.গুগল এডসেন্সের ব্যবহার।


এডসেন্স কিন্তু আগেই বলেছি মাইক্রো নিস্ ব্লগে ততটা কার্য করি হয় না, যদি না আপনি অতিরিক্ত মাত্রায় ট্রাফিক আজকে পারেন।


কিন্তু এটা মনে রাখবেন মাইক্রো ব্লগ শুধু মাত্র একটি সাব বা চাইল্ড নিস্ কে টার্গেট করা এখানে ট্রাফিক কোনো প্যারামিটার নয় তাই যদি এমন কিছু মাইক্রো নিস টার্গেট করেছেন যেখানে ট্রাফিক মান্থলি ৯০,০০০ মানে দৈনিক ৩০০০ পর্যন্ত সেখানে নিশ্চিত ভাবে এডসেন্স ব্যাবহার করে মনিটিজে করতে পারেন।


আপনি যদি চান একই সঙ্গে দুই রকমের Monetization টেকনিক ব্যবহার করে এক্সট্রা আয় করতে  পারেন, যেখানে আপনি যেমন কীওয়ার্ড ব্যবহার করবেন তার ভিত্তিতে আপনি আয় করবেন, অন্য দিকে আপনি যেমন বায়িং কীওয়ার্ড ব্যবহার করতে পারবেন ততটাই সেল করতে পারবেন।




৩.আপনার নিজের প্রোডাক্ট বিক্রি করে।


আপনি যদি একটি মাইক্রো নিস্ ব্লগ শুরু  করতে যাচ্ছেন এবং ভাবছেন নিজের প্রোডাক্ট বিক্রি করার কথা তাহলে এটা সব থেকে একটি ভালো উপায় যেখানে আপনাকে কারোর সঙ্গে প্রফিট মার্জিন ভাগ করতে হবে না।


ধরুন আপনি একটি সাইট শুরু করলেন যেখানে কিভাবে ভালো কনটেন্ট রাইটিং করার যায় এটার টিপস দিতে শুরু করেছেন সঙ্গে ভাবলেন আপনার ইবুক প্রমোট করে আয় করার কথা তাহলে এটা সম্ভব।


তাছাড়াও আপনি কিছু নির্দিষ্ট প্রিমিয়াম প্রোডাক্ট তৈরি করতে পারেন একটি নির্দিষ্ট নিসের মধ্যে এবং সেই গুলি প্রোমট করতে পারেন আপনার অডিয়েন্সের উদ্যেশে।




Load comments