ইউটিউব এসইও [SEO] কি ? ইউটিউব ভিডিওতে এসইও [SEO] কিভাবে করবেন বিস্তারিতঃ [Youtube SEO In Bangla]

ইউটিউব এসইও [SEO] কি ? ইউটিউব ভিডিওতে এসইও [SEO] কিভাবে করবেন বিস্তারিতঃ [Youtube SEO In Bangla]
[Youtube SEO In Bangla]


ইউটিউব এসইও [SEO] কি ? ইউটিউব ভিডিওতে এসইও [SEO] কিভাবে করবেন বিস্তারিতঃ [Youtube SEO In Bangla ] আপনি কি জানেন ? ইউটিউব পৃথিবীর দৃতীয় বৃহতম সার্চ ইঞ্জিন গুগলের পরেই যেখানে ৯২ বিলিয়ন পেজ ভিউ হয়ে থাকে প্ৰত্যেক মাসে এবং ৪০০ ঘন্টার ভিডিও আপলোড হয়ে থাকে প্রত্যেক মিনিটে। 



অনেক মানুষ আছেন যারা ব্লগ বা রিডিং ইত্যাদি বাদ দিয়ে ভিডিও মাধ্যমে জানতে বা শিখতে চায় আর এখানেই একটি বিশাল সুযোগ আপনার জন্য অপেক্ষা করেছে আপনি যদি একটি ইউটিউব চ্যানেল বানিয়ে ভিডিও আপলোড দিতে পারেন আপনি কিন্তু সহজেই ভিউ আনতে পারবেন কারণ ৯২ বিলিয়ন পেজ ভিউ প্ৰত্যেক মাসে সংখ্যাটা খুবই বেশিই একটি সাইট এর জন্য। 


যদিও, ইউটিউবে ভিডিও বানানোর আরো একটি বা প্রধান কারণ ইউটিউব সবাইকে একটি সুযোগ দিয়ে থাকেন ভিডিও উপলোডের সঙ্গেই কিছু আয় করার সেই ভিডিও গুলির মাধ্যমে। 



যদি আপনি একটি দূরে দেখেন যেমন ইংলিশ বা হিন্দি বা আরো অন্যান ভাষায় তাহলে এই ভাষায় ভিডিও কম্পেটিশন খুবই বেশিই যেখানে বাংলা ভাষায় ইউটিউব ভিডিও বানানোর কম্পেটিশন তবুও অনেক কম। 



কিন্তু ইউটিউবে শুধু ভিডিও আপলোড করলেই আপনি পয়সা ইনকাম করতে পারবেন না আপনার দরকার ভিউ বাড়ানো যতো বেশিই আপনি ভিউ পাবেন ততই আপনার ইনকাম বাড়বে কিন্তু ভিউ বাড়াতে গেলে দরকার একটি নির্দিষ্ট কৌশল প্রয়োগ করা যেটা কেই আমরা বলতে থাকি ইউটিউব এসইও [SEO]



যদি আমি ধরেনি আপনার একটি ইউটিউব চ্যানেল আছে এবং আপনি সেখানে ভালো মানের কনটেন্ট আপডেট করেন তবুও আপনি ভিউ পাচ্ছেন না তাই আমি এই আর্টিকেলের মাধ্যমে আপনাকে জানবো কিভাবে ইউটিউব এসইও [SEO] কি ? ইউটিউব ভিডিওতে এসইও [SEO] কিভাবে করবেন। 







ইউটিউব এসইও [SEO] কি ? ইউটিউব ভিডিওতে এসইও [SEO] কিভাবে করবেন বিস্তারিতঃ [Youtube SEO In Bangla ]



ইউটিউব এসইও [SEO] সম্পর্কে বিস্তারিতঃ জানানোর আগে আপনাকে এটা বুজতে হবে ইউটিউবের একটি নির্দিষ্ট আলগোরিদম আছে সেটার উপর নির্ভর করে একটি ভিডিওকে ইউটিউব রেঙ্ক করান সঠিক কোনো জায়গায়। 



যদি আপনি ভাবেন এক্সটারনালি ভিউ কিনলেই আপনি প্রথম স্থানে রেঙ্ক করবেন তেমনটা নয় ইউটিউবের নির্দিষ্ট আলগোরিদম অজানা আমার কাছে বা আপনার কাছে কিন্তু কিছু ফ্যাক্টর আছে যেমন ভিডিও শুরুর প্রথম কিছু সেকেন্ডের মধ্যেই ইউসার আপনার ভিডিও কাট করেন তাহলে আপনার রেঙ্কিং ডাউন হতে পারে। 



তাই প্রথম কিছু সেকেন্ড চেষ্টা করুন ভিডিও টিতে এমন কিছু ব্যবহার করার যাতে আপনার অডিয়েন্স কাট না করেন তাছাড়াও কম্পেলিং ভিডিও স্টার্টিং ব্যবহার করুন ভালো মানের থাম্বনেইল ব্যবহার করুন যাতে (CTR) click through rate বাড়ে এবং আপনার ভিডিও সাজেশন বক্সে আস্তে থাকে। 







১.প্রধান কীওয়ার্ডটির ব্যবহার ভিডিওর টাইটেলের মধ্যে।[Youtube SEO In Bangla]



প্রধান কীওয়ার্ডটির ব্যবহারের মাধ্যমে আপনি আপনার ভিডিও টিকে একটি সঠিক দিশা দেখাতে পারেন আপনার দর্শক মন্ডলীর কাছে আপনার ভিডিওটি কিসের জন্য আপলোড করেছেন। 


 

যদি আপনার ভিডিও টাইটেল ইউসার ফ্রেন্ডলি হয় তাহলে যেমন এটা আপনার দর্শকদের সাহায্য করবে আপনার ভিডিও সহজে খুঁজে পেতে তেমনি এটা ইউটিউব আলগোরিথমকে সাহায্য করবে আপনার ভিডিও একটি নির্দিষ্ট জায়গায় রেঙ্ক করানোর জন্য। 



যদি আপনি ভিডিও টাইটেল নিয়ে সংশ্রয় থাকেন এবং বুজতে পারছেন না কেমন রকমের ভিডিও টাইটেল ব্যবহার করবেন তাহলে ইউটিউবের সয়ংক্রিয় অটো কমপ্লিটের সাহায্য নিতে পারেন। 


ইউটিউব এসইও [SEO] কি ? ইউটিউব ভিডিওতে এসইও [SEO] কিভাবে করবেন বিস্তারিতঃ [Youtube SEO In Bangla]
[ইউটিউব ভিডিও টাইটেল]


আপনি যদি দেখেন উপরের ছবিটি তাহলে বুজবেন আমি শুধু একটি কীওয়ার্ড লিখেছি এবং আমাকে তৎক্ষণাৎ প্রচুর ভিডিও সাজেস্ট করছে আপনি এটার ব্যবহার করতে পারেন। 



তাছাড়াও আপনি একটি টুলস বা ক্রোম এক্সটেনশন ইনস্টল করেনিতে পারেন যেটার নাম টিউবাডি এখানেই আপনি সামান্য সুযোগ পাবেন আপনার মনের মতো টাইটেল পছন্দ করার জন্য নিচের ছিবিটি দেখুন। 



ইউটিউব এসইও [SEO] কি ? ইউটিউব ভিডিওতে এসইও [SEO] কিভাবে করবেন বিস্তারিতঃ [Youtube SEO In Bangla]
টিউবাডি ক্রোম এক্সটেনশন।


আমি কীওয়ার্ডটি নিয়েছি বাংলা এসইও টিউটোরিয়াল এবং এটার সমস্ত ডাটা আমাকে এখানে দেখাচ্ছে এগুলির ব্যবহারের মাধ্যমে আপনি একটি ভালো মানের ভিডিও টাইটেল রেডি করতে পারেন। 







২.প্রধান কীওয়ার্ডটির ব্যবহার ভিডিওর ডেসক্রিপশন বক্সে। 


কি বুজতে পারলেন না মনে হয় প্রধান কীওয়ার্ডটি ব্যবহার করে আপনার ভিডিওর ডেসক্রিপশনটি এমন ভাবে রেডি করুন যাতে আপনার ভিডিও এসইও ইম্প্রোভ হয়। 


তাছাড়াও আপনি একই ভাবে ইউটিউব ভিডিও থেকে রির্সাচের মাধ্যমে প্রধান কীওয়ার্ড কোথায় রাখা যায় যেমন টাইটেলের মধ্যে ও ডেসক্রিশন বক্সে।


  

ইউটিউব এসইও [SEO] কি ? ইউটিউব ভিডিওতে এসইও [SEO] কিভাবে করবেন বিস্তারিতঃ [Youtube SEO In Bangla]
ইউটিউব ভিডিও ডেসক্রিপশন।


উপরের ছবিটি ভালো করে দেখলেই আপনি বুজতে পারবেন আমি প্রধান কীওয়ার্ডটি নিয়েচি ইউটিউব এসইও [Youtube SEO] এবং নিচের ভিডিও গুলি দেখলেই আপনি বুজতে পারবেন এখানে ভিডিওর মধ্যে "ইউটিউব এসইও" ম্যাচ করে আপনাকে রিলেটেড ভিডিও গুলি আপনাকে শো করছে। 


✔️ যেভাবে ইমেইল মার্কেটিং [Email Marketing] করে আয় করবেন।

✔️সহজে একটি সেরা আর্টিকেল লেখার নিয়ম।






৩.প্রধান কীওয়ার্ড টিকে ব্যাবহার করে সঠিক এসইও ট্যাগ [TAG] 



যারা ইউটিউবিং করছেন তারা নিশ্চিত ভাবেই জানেন ট্যাগের গুরুত্ব তাছাড়াও ট্যাগ কিন্তু সরাসরি আমাদের ভিডিও রেঙ্ক করতে সাহায্য করে এবং রিলেটেড সার্চে আমাদের ভিডিও আসতে সাহায্য করে থাকে। 


যখন আপনি আপনার প্রধান কীওয়ার্ডটি যেমন ভিডিওর টাইটেলে এবং ডেস্ক্রিপশনে ব্যবহার করছেন তেমনি আপনাকে আরো একটি অপসন দেওয়া হয় যেটার নাম ভিডিও ট্যাগ আপনি একটি ভাবে ইউটিউব অটো কমপ্লিটের সাহায্য নিতে পারেন ভালো মানের তাৎপর্য পূর্ণ ট্যাগ খোঁজের জন্য। 


ধরুন আমাদের প্রধান কীওয়ার্ড "ইউটিউব এসইও" তাহলে আমরা ট্যাগ ব্যবহার করেছি ব্লোগ্গিং,এসইও ওয়ার্ডপ্রেস, ইউটিউবের ট্যাগ ইত্যাদি। 


ইউটিউব এসইও [SEO] কি ? ইউটিউব ভিডিওতে এসইও [SEO] কিভাবে করবেন বিস্তারিতঃ [Youtube SEO In Bangla]
ইউটিউব ভিডিওতে ট্যাগের ব্যবহার। 


আপনি যদি আরো ভালো মানের ট্যাগ খুঁজতে চান তাহলে গুগল কীওয়ার্ড প্লানারের ব্যবহার করতে পারেন এটা নিয়ে আমি একটি কনটেন্ট লিখেছি আপনারা পড়তে পারেন নিচের লিংকে গিয়ে।  


  ✔️কীওয়ার্ড রিসার্চ কি ও কিভাবে কিওয়ার্ড রিসার্চ করবেন ? 





৪.সঠিক ভিডিও ফাইলের নাম।[Youtube SEO In Bangla]



আমি এটা দেখেছি অনেক নিউবি ইউটিউবার সবটাই ঠিক-ঠাক ভাবে করলেন যেমন সঠিক ভিডিওর টাইটেল , ডেসক্রিপশন বা ট্যাগের ব্যবহার করলেন কিন্তু একটি মিস্টেক করা থেকে বিরত থাকতে পারলেননা।

 


যখন ভিডিও রেন্ডার করছেন তখন ভিডিওর নাম যদি video44.av বা  videoanyname.MP4 এই রকমের থাকে  যখন এই রকম থাকে তখন ভালো একটি নাম দিন প্রধান কীওয়ার্ডটির ব্যবহার করে যেমন Youtube_SEO.mp4.



সঠিক ভিডিও ফাইল নাম দেবার জন্য যেমন আপনার এসইও ইম্প্রোভ হয় তেমনি ইউটিউব সার্চ ইঞ্জিন জানতে পারেন আপনার ভিডিও কিসের জন্য বানানো যেখানে মানুষ ভিডিওটি দেখলেই জানতে বা বুজতে পারবেন কিন্তু ইউটিউব সার্চ ইঞ্জিন ভিডিও দেখতে বা বুজতে পারেন না তাই তাদের নির্ভর থাকতে হয় সঠিক ভিডিও ফাইলের নামের উপর। 






৫.ইন-ডেপ্থ [In-Depth] ডিটেইল্ড ভিডিও বানান। 


ইনডেপ্থ ভিডিও বানানো দুটি বেনিফিট আছে যেখানে প্রথমটি হচ্ছে মানুষ যেমন একটি কম্প্যাক্ট ভিডিওর মধ্যে সব কিছু খুঁজে পাবেন তেমনি একটি ইনডেপ্থ ভিডিও সমস্ত সোশ্যাল সিগন্যাল পাবে যেটা আপনার ভিডিওর রেঙ্ক বৃদ্ধিতে সাহায্য করবে। 


ব্যাকলিংকও এর একটি রিসার্চে জানাচ্ছেন সর্ব মোট ১৩ লক্ষ ভিডিও এনালাইজ করার পর এভারেজ ভিডিও লেন্থ ১৪.৫০ সেকেন্ডের উপরের সমস্ত ভিডিও রেঙ্ক করে থাকে প্রথম বা দৃতীয় পেজে। 



ইউটিউব এসইও [SEO] কি ? ইউটিউব ভিডিওতে এসইও [SEO] কিভাবে করবেন বিস্তারিতঃ [Youtube SEO In Bangla]
ক্রেডিট-ব্যাকলিংকও  


নিচের ছবিটি যদি আপনি দেখেন তাহলে বুজবেন "ইউটিউব এসইও বাংলা" লিখে সার্চ করাতে প্রথম ভিডিও গুলি আসলো সেই সব গুলি সব এভারেজ ১০ সেকেন্ডের উপরের তাই তারা প্রথমে রেন্ড করছেন। 


ইউটিউব এসইও [SEO] কি ? ইউটিউব ভিডিওতে এসইও [SEO] কিভাবে করবেন বিস্তারিতঃ [Youtube SEO In Bangla]
ইনডেপ্থ ইউটিউব ভিডিও বানানো।





৬. এনকারেজ করুন সোশ্যাল সিগন্যাল বাড়ানোর জন্য। 


সোশ্যাল সিগন্যাল কিন্তু বলতে পারেন একটি সরাসরি ইউটিউব এসইও উন্নতির পদ্ধতি কিন্তু আপনি ভাবছেন সোশ্যাল সিগন্যালটা কি যেমন ভিউ ,লাইক,কমেন্টস, শেয়ার। 



লাইক, কমেন্টস, শেয়ার, ভিউ এই চারটি বস্তু বলতে পারেন সরাসরি রেঙ্কিং উন্নতির উপায় এবং সাবস্ক্রাইবার একটি ইনডাইরেক্ট  রেঙ্ক বাড়ানোর উপায়। 


আপনি ব্যাকলিংকওর এই কনটেন্টটি পড়তে পারেন যেখানে ব্রেন ডিন ভালো ভাবে উল্যেখ করছেন সমস্ত বিষয়টি। 


আপনি সোশ্যাল সিগন্যাল বাড়ানোর জন্য বিভিন্ন ট্রিকস ব্যবহার করতে পারেন যেমন গিফটস দিতে পারেন প্রত্যেক ভিডিও এর একজন ওইনার কে।  






৭. ক্লোস ক্যাপশন ফিচারের [CC] সংযোজনঃ। 


ক্লোস ক্যাপশন ফিচার এটি কোনো নতুন ফিচার নয়যে এটার জন্য আপনার ভিডিওর রেঙ্ক খুবই বেড়ে যাবে, তবে এটার সঠিক ব্যবহার কিন্তু আপনার ভিডিওর ব্যাপারে সাহায্য করবে জানতে ইউটিউব সার্চ ইঞ্জিন বা ইউটিউব এলগোরিদম। 

ইউটিউব এসইও [SEO] কি ? ইউটিউব ভিডিওতে এসইও [SEO] কিভাবে করবেন বিস্তারিতঃ [Youtube SEO In Bangla]
ক্লোস ক্যাপশন ফিচার.



ধরুন,আপনি একটি ভিডিও বানিয়েছেন আপনার ভাষায় কিন্তু আপনার ভিডিওটি দেখা হয়ে থাকে অন্য সব দেশ থেকে তখন এই ফিচারটি সাহায্য করে আপনার ভাষাটিকে ট্রান্সসেলেট করতে তাদের ভাষায় রূপান্তরিত করতে যাতে আপনার ভিডিওর মধ্যে কার কথোপকথন একজন ব্যবহারকরি সহজেই বুজতে পারেন। 



এই ফিচার ব্যবহারের জন্য সব থেকে সহজেই আপনার ভিডিও ইনডেক্স হয় কারণ আপনার ভিডিওর মধ্যে কার কথপকথন ইউটিউব ক্রাউলারের প্রথমে ক্রাউল করেন। 

Load comments