7 টি ওয়ার্ডপ্রেস প্লাগিন আপনার কার্য ক্ষমতা বাড়ানোর জন্য। - WordPress Plugin To Improve Productivity In Bangla.

 

7 টি ওয়ার্ডপ্রেস প্লাগিন আপনার কার্য ক্ষমতা বাড়ানোর জন্য। - WordPress Plugin To Improve Productivity In Bangla.
WordPress Plugin To Improve Productivity In Bangla.



১০টি ওয়ার্ডপ্রেস প্লাগিন আপনার কার্য ক্ষমতা বাড়ানোর জন্য। - WordPress Plugin To Improve Productivity In Bangla. যারা নতুন ওয়ার্ডপ্রেস কাজ করছেন তারা অনেক সময় এই প্রশ্নটি করে থাকেন কিভাবে তাদের কার্য ক্ষমতা বাড়ানো যায় কারণ ওয়ার্ডপ্রেস যেমন খুবই ফ্লেক্সিবল,সেক্যুয়ার,তেমনি টাইম কোনসুম করে। 

 

একজন ব্লগার হিসাবে আমাদের অনেক কাজ করতে হয় কীওয়ার্ড রিসার্চ, টপিক সিলেক্টসন, কম্পেটিটর এনালিসিস সঙ্গে অনেক কিছু মাইনর থেকে মেজর টাস্ক তাই কার্য ক্ষমতা কিছুটা হলেও হ্রাস পায় যখন ব্লগ পরিচর্যার কথা আসে তাই এমন ১০টি ওয়ার্ডপ্রেস প্লাগিন আপনার জন্য। 


যদিও একজন ব্লগস্পট ইউসার হলেও ওয়ার্ডপ্রেসএ আমার অনেক সাইট বা ব্লগ রান করছে তাই এর পরিপেক্ষিতে আমি বলতে পারি ব্লোগ্গিং ইন্ডাস্টির মধ্যে ওয়ার্ডপ্রেস নম্বর ওয়ান প্লাটফ্রম CMS বা CONTENT MANAGEMENT SYSTEM তাছাড়াও হিসাবে সঙ্গে কয়েক হাজার আলাদা-আলাদা প্লাগিন এর অপসন আছে। 





১.ড্র্যাগ এন্ড ড্রপ ফিচার ইমেজ।[WordPress Plugin To Improve Productivity In Bangla ]

ফিচার ইমেজ যেটা একটি ব্লগের ব্যাকবোন সেটা এসইও বা ব্লগের পোস্ট উভয় ক্ষেত্রেই কিন্তু দারুন এফেক্টিভ আপনার রেঙ্ক বাড়ানোর জন্য কিন্তু যদি আপনি খুবই বেশিই মাত্রায় ছবি যুক্ত করেন তাহলে ড্র্যাগ এন্ড ড্রপ ফিচার ইমেজ দারুন কার্য-করি। 

 

যদি আপনি কোনো ছবির পোস্ট উদাহরণ হিসাবে যুক্ত করতে চাইছেন তাহলে এটার থেকে ভালো কোনো প্লাগিন হতেই পারে না জাস্ট ক্লিক এন্ড ড্রপ করবেন।


তাছাড়াও, অনেকেই ছবির ব্লগ বানাতে চান যেখানা ম্যানুয়ালি ছবি আপলোড দিতে হয় সেখানেও এটার ব্যবহার আপনি করতে পারেন যেটা আপনার সময় অনেকটা বাচিয়ে দিতে পারে। 





২.পুরানের পোস্ট শেয়ার। [১০টি ওয়ার্ডপ্রেস প্লাগিন আপনার কার্য ক্ষমতা বাড়ানোর জন্য]

আমার যারা ব্লগিং করতে ভালো বাসি তারা শুধু নতুন, নতুন পোস্ট লেখার দিকে মনোযোগ দিয়ে থাকি এবং এটাই স্বাভাবিক এটাই অনেকেই ভুলে যান পুরানো পোস্ট শেয়ার করার কথা আলাদা,আলাদা সোশ্যাল মিডিয়াতে। 

 

কিন্তু, এই সমস্যার সমাধান করার জন্য এই প্লাগিন দারুন কার্য করি কোনো কারণ আগে যেখান আপনাকে নতুন পোস্ট ম্যানুয়ালি শেয়ার করতে হতে আলাদা,আলাদা সোশ্যাল মিডিয়াতে সেখানে এই প্লাগিন নিজে থেকেই একটি সময় অনুযায়ী আপনার সমস্ত পোস্ট শেয়ার করতে থাকে। 

 

তাছাড়াও, আপনি আপনি সোশ্যাল মিডিয়া ট্রাফিক একটি ইনডাইরেক্ট ইমপ্যাক্ট সৃষ্টি করে আপনার পোস্ট ভালো জায়গায় রেঙ্ক করার জন্য এবং এটা এসইওর জন্য খুবই ভালো একটি প্র্যাকটিস।

 

 

 

 

 ৩.ইন্টারনাল লিঙ্কিং সার্চ।

 

ইন্টারনাল লিঙ্কিং যেটা আপনার পুরানো পোস্টকে লিস্ক বুস্ট দিতে পারে সেই সঙ্গে আপনার পোস্ট কে প্রথম পেজে আনতে পারে তাই এসইও ক্ষেত্রে ইন্টারনাল লিঙ্কিং মোস্টলি করা দরকার। 

 

সাধারণতো,আপনাকে ইন্টারনাল লিংকিং করতে হয় ম্যানুয়ালি তাই আপনার ব্লগের কোনো স্ট্যাবল অংকার টেক্সট তৈরি হয়না। 

 

কিন্তু এই প্লাগিনটি আপনাকে জানিয়ে দেবে যখন আপনি কোনো টেস্ট ক্লিক করবেন এটার রিলেটেড পোস্ট যেটা আপনাকে সাহায্য করবে একটি স্ট্যাবল অংকার টেক্সট সেট করতে।

 

তাছাড়াও আপনি ট্যাগ, ক্যাটাগিরি, পেজ ইত্যাদি লিংক করতে পারবেন সঙ্গে প্লাগিনটি আপটু ডেট এবং সময়ে মেইনটেইন করা হয়ে থাকে।

 

 

 

 

৪.বাল্ক মুভ। 

 

বাল্ক মুভ যারা পোস্ট একটি ক্যাটাগিরি থেকে অন্য ক্যাটাগিরিতে নিয়ে যেতে চান তাদের জন্য খুবই কার্য করি একটি টুলস।

 

তাছাড়াও আপনি একই সঙ্গে অনেক পোস্টের ক্যাটাগিরি বা ট্যাগ রিমুভ করতে সক্ষম হবেন যদি আপনি কোনো ভাবে ক্যাটাগিরি বা ট্যাগ মিশিয়ে ফেলেন তাহলে আপনি এই প্লাগিনঃ টির করতে পারেন। 


অনেক বার আমরা অনেক পোস্টের ট্যাগ অব ক্যাটাগিরি ভুল দিয়ে থাকি বা অন্য শিফ্ট করতে চাই তখন এই প্লাগিনটি কবি কাজের। 



 

জাস্ট রাইটিং প্লাগিনটি কিন্তু আপনার মনোযোগ ফিরিয়ে আন্তে সাহায্য করবে খুব ভালো করে,কিভাবে যারা ফুল স্ক্রিন এডিটরে কাজ করেন না তাদের ফুল স্ক্রিন ডিসপ্লে করতে সাহায্য করবে। 

 

তাছাড়াও, এই প্লাগিনটি কিছু অসাধরণ ফিচার আছে যেগুলি আপনি ব্যাবহার না করলে পারবেন না। 

 




৬.লাইভ এডিট।

যদি নতুন ব্লগার হন বা কনটেন্ট লেখার সময় আপনি ভুল  তাহলে লাইভ এডিট ব্যবহার করে এটার আপনার সমস্যা সমাধান করতে পারেন। 


প্রথমেই বলি এটার কিছু ব্যবহার যদি আপনি কনটেন্ট চেক করার সময় দেখলেন কোনো কিছু ভুল আছে তাহলে আপনাকে এডিটর খুলে এটা মোডিফাই করতে হয়। 

 

কিন্তু এটার ব্যবহার করে আপনি ডাইরেক্ট রিডিং পেজ থেকে সরাসরি মডিফাই করতে পারবেন আপনার সমস্ত ভুল টেক্সট গুলি। 

 



৭.ব্রোকেন লিংক চেকার। 


ব্রোকেন লিংক জেক এক কথায় বলা হয় এসইওর জন্য খুবই খারাপ এমন কি আপনার এসইওতে খারাপ প্রভাব ফেলে আপনার রেঙ্ক ডাউন করতে পারে। 

 

কিন্তু এটার জন্য সমস্যান হচ্ছে আপনি এই ব্রোকেন লিংক চেকার প্লাগিনটি ব্যাবহার করতে পারেন যদি আপনি শেয়ার্ড হোস্টিং ব্যবহার করে থাকনে তাহলে কিছু সময় ছাড়া ব্যবহার করতে পারেন কারণ এটা অনেক মেমোরি জুড়ে থাকে।

Load comments