সাইলো স্ট্রাকচার কি? কিভাবে এটা ব্লগকে সাহায্য করে রেঙ্ক করতে - Silo Structure For SEO In Bangla.


সাইলো স্ট্রাকচার কি? কিভাবে এটা ব্লগকে সাহায্য করে রেঙ্ক করতে - Silo Structure For SEO In Bangla.
Silo Structure For SEO In Bangla.

সাইলো স্ট্রাকচার কি? কিভাবে এটা ব্লগকে সাহায্য করে রেঙ্ক করতে। - Silo Structure For SEO In Bangla.

যখনি প্রশ্ন আসে এডভান্স লেভেলের এসইও শেখার জন্য তখন অনেক কিছু মিস করে যাই কারণ আমরা সহজে বাংলা রির্সেরস পাই না আর যদি পেয়েও থাকি সেখানে ইনফরমেশন খুবই কম পরিমান থাকে।

একটি ওয়েবসাইট বা ব্লগের সাইলো স্ট্রাকচার তৈরি করা কিন্তু খুব একটা কঠিন কাজ নয় তবুও একটু ভাইটাল কাজ কোনো বলছি আপনার একটি ইন্ডাস্ট্রি আছে কিন্তু তার প্রোডাকশন হাব গুলি পৃথিবীর বিভিন্ন জায়গায় ছড়িয়ে আছে যেমন একটি আমেরিকাতে আবার একটি ইউরোপে আবার একটি চিনে কিন্তু এটার হেডকোয়াটার দক্ষিণ পশ্চিম এশিয়ার সিঙ্গাপুরে।

একটা কোম্পানি হতেই পারে তাদের বিভিন্ন হাব থাকতেই পারে পৃথিবীর বিভিন্ন মহাদেশে কিন্তু যখন তাদের ওয়েবসাইটে এসইও করার হয় তখন এটা ভাইটাল প্ৰত্যেকটি প্রোডাকশন হাব এবং হেডকোয়াটার সেই ORGANIZATION এর যুক্ত করা উচিত তাদের ওয়েবসাইটে নাহলে রেঙ্কিংএ প্রভাব ফেলতে পারে যেমনটি আপনার প্রধান নিচের ছত্র-ছায়ায় আপনার চাইল্ড নিচ গুলি অর্গানাইজ থাকে।  

কিভাবে প্রভাব ফেলতে পারে দেখুন আপনার ইউরোপের প্রোডাকশন হাবটি খুব পপুলার এবং নিজের অথরিটি খুব ভালো তৈরি করেছে, আপনার আর সমস্ত প্রোডাকশন হাব গুলি যেমন দক্ষিণ পশ্চিম এশিয়া, চীন বা আমেরিকা তেমন পপুলার না তখন যদি আপনার পপুলার প্রোডাকশন হাবটি প্রধান ওয়েবসাইটে যুক্ত না করা হয় বা ভুল ভাবে যুক্ত করা হয় তাহলে এটার অথরিটি বাড়বে না এবং রেঙ্কিং প্রভাব ফেলতে পারে যেটা আলটিমেট আপনার সেলস এ প্রভাব পড়বে


সাইলো স্ট্রাকচার কি ? -Silo Structure For SEO In Bangla.

অফ পেজ এসইওর ক্ষেত্রে ব্যাকলিংক এবং ডোমেইন অথরিটি নির্ধারক হয়ে থাকে আপনার ওয়েবসাইট বা ব্লগ কোথায় রেঙ্ক করবে তেমনি ব্লগ এসইও ক্ষেত্রে সাইলো স্ট্রাকটার কিন্তু আপনার ওয়েবসাইট বা ব্লগের রেঙ্ক বৃদ্ধি  নির্ধারণ করে দিতে পারেন।

এটা একধরণের পেরেন্ট বা প্রধান নিশ যেটার মধ্যে সমস্ত চাইল্ড বা সাব-সাইড নিশ বা আর্টিকেল একটি দিক বরাবর সাজিয়া রাখা হয়ে থাকে নির্দিষ্ট কিছু ট্যাগের ব্যবহার করে যেটা আপনার অডিয়েন্সের বা সার্চ ইঞ্জিন কে বুজতে সাহায্য করে থাকে কোনটি রুট এলিমেন্টস যেটার ওপর ভর করে এই চাইল্ড বা সাব সাইড নিশ গুলি লেখা হয়েছে বা কভার করা আছে।

যখনি আপনি একটি সঠিক সাইলো স্ট্রাকচার তৈরি করতে সক্ষম হবেন আপনি দেখবেন আপনার রেঙ্কিং কিভাবে প্রভাব পড়ছে সার্চ ইঞ্জিনের ক্রলিং হোক বা রেঙ্কিং হোক ইনডেক্সিং সবই একটু এক্সট্রা এডভান্টেজ পাবেন।

আপনার কীওয়ার্ড রিসার্চ টুলস MOZ এর নামটা অবশ্যই শুনেছেন তাদের একটি রিসার্চ পেপারে এটা বলা হয়েছে গুগল খুব ভালো করে সাইলো স্ট্রাকচার পরিমাপ করে থাকেন কোনো ব্লগকে রেঙ্ক করানোর আগে

তাছাড়াও, যিনি এই রিসার্চটি সম্পূর্ণ করেছিলেন তারই একটি ভিডিও ইন্টারভিউ আমি এখানে লিংক করলাম দেখতে পারেন সঙ্গে তার ওয়েবসাইট রিভিউটি




সাইলো স্ট্রাকচারের সুফল গুলি কী কী ?- Advantages OF Silo Structure For SEO.


আপনার ব্লগ বা ওয়েবসাইট সহজে ইনডেক্স হবে সমস্ত সার্চ ইঞ্জিনের দ্বারা হতে পারে সেটা নতুন পেজ বা কনটেন্ট বা আপডেটেড পেজ বা কনটেন্টে এবং ক্রলর সময়সীমা বাড়াতে পারবেন।

আপনার প্রধান বা পেরেন্ট পেজটি আরো অথরিটি পাবে

প্রধান বা পেরেন্ট পেজ যখনি অথরিটি পাবে তখনি তার মধ্যে থাকা সমস্ত চাইল্ড বা সাব-সাইড পেজ গুলি [যে গুলি রেঙ্ক সহজে হচ্ছিলো না] ভালো অথরিটি পাবে এবং রেঙ্ক করতে শুরু করবে। 

যখনি আপনি একটি নিশ বরাবর সাইলো স্ট্রাকচার অনুযায়ী লিখতে থাকবেন তখনি আপনার ব্লগ সেই নিশটিতে  একটি তাৎপর্য গ্রহণ করবে গুগলের চোখে একজন ভালো কান্ট্রিবিউটর [Contributor]হিসাবে। তখনি সেই নিশের কোনো প্রশ্ন যদি কেউ গুগলকে জিজ্ঞাসা করে থাকে তখন আপনার ব্লগ গুগল আগে নজর দেবে।


সর্বশেষ যেটা আপনার ব্লগ দিতে সক্ষম হবেন একটা ভালো ইউসার অভিজ্ঞতা কারণ আপনার অডিয়েন্সকে আপনার ব্লগে আসলে বার বার ব্যাক করতে হবে না প্রধান বা পেরেন্ট পেজে আস্তে গেলে। 



কিভাবে এটা আপনার ব্লগে বাস্তবায়িত করবেন ?- How To Implement Silo Structure Into The Blog.

সাইলো স্ট্রাকচার বানানোর জন্য দরকার প্রথমেই একটি পেরেন্ট নিশ যেটার ওপর ভিত্তি করে আপনি চাইল্ড কনটেন্ট গুলি লিখবেন এবং সমস্ত চাইল্ড কনটেন্ট গুলি আপনার পেরেন্ট পেজ গুলিকে সাপোর্ট দেবে।

যতই আপনি ভাবেন না কোনো আপনি মাইক্রো নিশ ওপর কাজ করছেন যদি আপনি সঠিক সাইলো স্ট্রাকচার বানাতে পারেন আপনি অন্য সব সব সাইট বা ব্লগকে বিট করতে সক্ষম হবেন লং রানএ।

প্রথমেই একটি পেরেন্ট মাইক্রোনিশ কীওয়ার্ড বা মেন নিশ টার্গেট করুন দেখুন এটার ভেতরে আর কি সব সাব-নিশ বা চাইল্ড নিশ আছে যেগুলি কে আপনি টানতে পারবেন আপনার পেরেন্ট নিশ টিকে সাপোর্ট দেবার জন্য।

যেমন -
সাইলো স্ট্রাকচার কি? কিভাবে এটা ব্লগকে সাহায্য করে রেঙ্ক করতে - Silo Structure For SEO In Bangla.
Credit-searchengineland.com


  🔘 কলকাতা -[পেরেন্ট নিশ] 
        ⛔কলকাতা মেট্রো।         
              ⛔কলকাতা মেট্রোর পরিধি। 
        ⛔কলকাতা ভিক্টোরিয়া মেমোরিয়াল
              ⛔ কলকাতা ভিক্টোরিয়া মেমোরিয়ালের অবস্থান। 
        ⛔কলকাতা আবহাওয়া।    
              ⛔ কলকাতার সাধারণ আবহাওয়া



Load comments