এডভান্স লেভেল অফ-পেজ এসইও কৌশল।[ Off-Page SEO ]

এডভান্স লেভেল অফ-পেজ এসইও কৌশল।[ Off-Page SEO ]


এডভান্স লেভেল অফ-পেজ এসইও কৌশল।- [Off-Page SEO] আগে আমরা যেটা শিখেছি অফ-পেজ এসইওর ক্ষেত্রে ব্যাকলিংক বা লিংক বিল্ডিং মনে করতাম সর্ব-কালের সেরা কৌশল গুলির মধ্যে একটি কিন্তু এটার তাৎপয এখনো অনেকটাই আছে কিন্তু ততটা না যতটা এই এখনের এডভান্স লেভেল অফ-পেজ এসইও টেকনিক গুলি আবিষ্কার হওয়া পর্যন্ত।


অফ-পেজ এসইও কৌশল গুলি ক্ষেত্রে এখন শুধুমাত্র লিংক বিল্ডিং এর বাইরে একটি বিশাল জগৎ আছে যেগুলি দরকার বিচক্ষণতার সঙ্গে নজর আন্দাজ করেচলা এবং সঠিক সময়ে সঠিক পদ্ধক্ষেপ কিন্তু আপনার অফ-পেজ বা অন-পেজ এসইও কৌশলে একটি বিশাল পার্থক্য করে দিতে পারে আপনার ব্লগের জন্য।


ভালো মাপের ব্লগারা প্রথমেই অনপেজ এসইও থেকে শুরু করেদেন কারণ তারা জানেন অন-পেজ এসইও এবং অফ-পেজ এসইও দুটির আন্তরিক বন্ধন সব থেকে বেশিই একটিকে ছাড়া অন্যটা চলতে পারে না তাই যখনি পরে কোথাও পড়বেন অফ পেজ এসইও সব কিছু একটি ব্লগ বা ওয়েবসাইটের জন্য তাহলে সেটাকে ইগনোর করে চলে আসবেন।


এবার নজর দেওয়া যাক আপনার মার্কেটিং গোলস ও বিষয় বা সাবজেক্ট ওপর হতে পারে আপনি একটি বড়ো মাপের কোম্পানি লাঞ্চ করেছেন খুব বেশিই কম্পেটিটিভ ফিল্ডে যেখানে আপনার মোকাবিলা করার জন্য শুধু মাত্র একটা প্রতিদ্বন্দ্বী না হতে পারে কয়েকশো প্রতিদ্বন্দ্বীআছে যেখানে আপনার রোল হওয়া উচিত  ৩০% সময় অন-পেজ এসইও করে ৭০% সময় অফ-পেজ এসইও নজর দেওয়া দরকার।


ঠিক একই এই কথাটা বলছেন Dr.পিটি মেয়রর্স MOZ একজন রিসার্চচর হিসাবে তিনি এটি FOLLOW UP করেছেন কিছু মার্কেটার তারা অন্য মাত্রায় এসইও করছেন যেটা সমগ্র ইন্টারনেট দুনিয়ার থেকে আড়াল ছিলো যেখান এখনো অনেক ইন্টারনেট মার্কেটার ঠিক তার উল্টোটা করে থাকেন।






❇️

এডভান্স লেভেল অফ-পেজ এসইও কৌশল।[ Off-Page SEO ]

যদি আপনি মনে করেন সেই ছোটো স্কুল বয়সের মতো ওয়েব ২.০ করছেন , ডাইরেক্টটোরি সাবমিশন করে যাচ্ছেন আপনার ব্লগ বা সাইটের রেঙ্ক বাড়ানোর জন্য হতে পারে এটা ফলাফল খুব কম পরিমানে আস্তে পারে তাই নজর রাখুন নিজের সমস্ত তথ্য গুলিতে।


❗আপনি কেনও এই পোস্টটি পড়বেন তার আগে জানুন সঙ্গে কি কি জানবেন ?




✅ অফ-পেজ এসইও [Off-Page SEO] কি ?


অফ-পেজ এসইও [Off-Page SEO]কোনো করবেন বা প্রয়োজনীয় আপনার ব্লগের জন্য ?

✅ সমস্ত এডভান্স লেভেল অফ-পেজ এসইও কৌশল গুলি।




✅ অফ-পেজ এসইও [ Off-Page SEO ] কি ?

অফ-পেজ এসইও [ Off-Page SEO ] সাধারনত আমরা বুঝেথাকি যেসমস্ত কাজ কলাপ আমরা আমাদের ব্লগের বাইরে করে থাকি যেমন -লিংকবিল্ডিং [যেটা সর্বাধিক মানুষ মনে করে থাকেন অফ-পেজ এসইওর হার্ট ] ব্লগ কমেন্টিং বা ডাইরেক্টরী সাবমিশন ইত্যাদির প্রভাবে আমাদের রেঙ্ক বৃদ্ধি পায় এটাকেই অফ-পেজ এসইও বলাহয়।

এবার নতুন Definition এ শুরু করা যাক যে কার্য কলাপ শুধু আপনি না সর্বাধিক মানুষের দ্বারা করা হয় থাকে একটি ওয়েবসাইটের রেঙ্ক বৃদ্ধি করার জন্য এবং যেখানে সঠিক অনপেজ এসইওর ব্যাবহার হয় থাকে সেটার প্রভাবে যে রেঙ্ক বৃদ্ধি পায় এটাকেই অফপেজ এসইও [ Off-Page SEO ] আমি বলে থাকি এবং নিচে আমি এটার সমস্ত বর্ণনা আরো ভালো ভাবে দেবো।



অফ-পেজ এসইও [ Off-Page SEO ] কোনো আপনার ব্লগের জন্য প্রয়োজনীয় ?


আপনি জানেন না গুগল তাদের প্রত্যেক দুই থেকে তিন মাস অন্তর মাইনর বা ছোটো আপডেট নিয়ে আসে তাদের আলঘরিথমের, রেঙ্কিং প্রেসেস এবং প্রত্যেক ৬ মাস বা ১ বছর অন্তর একটি করে মেজর বা বড়ো আকারের চেঞ্জ বা নতুন আলঘরিথমের, রেঙ্কিং প্রেসেস নিয়ে আসে।

এবার ধরাযাক যে সব নতুন আলঘরিথমের, রেঙ্কিং প্রেসেস নিয়ে আসে সেগুলি একদম নতুন ও কিছু জানেন না তখন সাইটের এলিমেন্টস সম্পর্কে যেমন কোন সাইটটি হেভি ওয়েইট বা কোন সাইটটির ব্র্যান্ড আওয়ার্নেস প্রচুর বা কোয়ালিটি ব্যাকলিংক প্রোফাইল বেশিই আবার সাইলো স্ট্রাকচার বা ইন্টারনাল লিঙ্কিং খুবভালো তাই এটা জানার জন্য দরকার অফ-সাইট এসইও [ Off-Page SEO ] যেখানে গুগল [ART] ফ্যাক্টরে একটি সাইট বা ব্লগে কে যাচাই করে থাকে।




🔔 Authority: [অথরিটি ]

ভাবছেন অথিরিটি কেনা যায় বা বিক্রি করা যায় তাহলে আপনি যেখানে এটা জেনেছেন সেটা ভুল। একটা অথরিটি তৈরি করতে গেলে প্রয়োজন সময় তাই যেখানে আপনি সময় দিচ্ছেন সঙ্গে আপনার ভ্যালু এবং রেস্পন্সিবিলিটি সেটা রিপ্লেস করা যায় না

যেটা আবিষ্কার কার বা কেনা যায় না পয়সা দিয়ে সেটা তৈরি হয় থাকে আপনার উপর এবং ওয়েবসাইট বা ব্লগের উপর।

অথরিটি নির্ভর করে বিভিন্ন ফ্যাক্টরের উপর তাদের মধ্যে অন্যতম আপনার ব্লগের বয়স, পপুলারিটি এবং আপনার ওয়েবসাইটের প্রভাব বিস্তারের দৈর্ঘ যখন এই সব জিনিস গুলি সার্চ ইঞ্জিন খুঁজে পায় তখন সার্চ ইঞ্জিনও আপনাকে বিশ্বাস করতে শুরু করে



🔔Relevancy:[প্রাসঙ্গিকতা]

এবার আসাযাক রেলেভেন্সি বা প্রাসঙ্গিকতা এবং এটা সার্চ ইঞ্জিন অপ্টিমিজটিও এর ক্ষেত্রে খুব বেশি ফ্যাক্টর যেখানে আপনি রেলিভেন্সি মেইনটেইন করতে পারছেন না আপনাকে ধরে নিতে হবে আপনি রেঙ্ক হারাতে  যাচ্ছেন আপনার পোস্ট বা ব্লগের।

কখনোই আপনি এটা কখনোই করতে পারেন না একটি টপিকস টার্গেট করে সেখানে গিয়ে অফ টপিক কভার করছেন যেটা মানুষদের কনফিউশনে তৈরি করে সঙ্গে আলটিমেট সার্চ ইঞ্জিন কেও কনফিউশন করে দেয়

আপনি ভাবছেন সার্চ ইঞ্জিন সেই আগের মতো পুরানো আছে তাহলে ভুল সঙ্গে আপনার সার্চ ইঞ্জিন অপ্টিমাজেশন ও পাল্টে যাচ্ছে এবং যেখানে আপনাকে মনে রাখতে হবে ব্যাকলিংক নেওয়ার ক্ষেত্রেও টিক একই পন্থা অবলম্বন করতে হবে রিলেভেন্ট ব্যাকলিংক দরকার পোস্ট রেঙ্ক করাতে

লিখছেন আমাজন এফিলিয়াটে মার্কেটিং নিয়ে কিন্তু লিংক নিচ্ছেন আমাজন নদীর বৈশিষ্টের উপর তাহলে এটা অপ্রাসঙ্গিক হয়ে দাঁড়ায় এবং সার্চ ইঞ্জিন এগুলিকেই বেশিই নজর রাখে

🔔Trustworthiness :[বিশ্বাসযোগ্যতা]

ট্রাস্ট বা বিশ্বাস আপনি কখনোই ব্লোগ্গিং ফিল্ডে রাতারাতি এটা তৈরি করতে পারবেন না। কিন্তু ব্লোগ্গিং ফিল্ডে ট্রাস্ট গড়তে গেলে সব থেকে কিসের বেশিই প্রয়োজন হয়।

প্রথমেই শুরু করি আপনি গুগল কে কোনো এত বিশ্বাস করেন ? কারণ! অনেক কিছু ফ্যাক্টর আছে যেমন ভ্যালু  গুগলের সমস্ত প্রোডাক্টস ফ্রি যেখানে আপনাকে কোনো পয়সা খরচ করতে হয় না কিন্তু আপনি গুগলকে ব্যবহার আয় করতে পারবেন। সঙ্গে সিকিউরিটি নিয়ে ভাবতেই হয় না যেটা গুগলকে অনন্য একটি কোম্পনি গড়ে তুলেছে।

গুগলের যেটা ট্রাস্টের ক্ষেত্রে সব সময় প্রথমেই দেখেন আপনি কতটা ভ্যালু যুক্ত করছেন আপনার ইউসার বা অডিয়েন্সের প্রতি সঙ্গে কিভাবে আপনি তাদের সিকিউরিটি প্রদান করছেন এবং নিজের ব্লগকে এডজাস্ট করে নেয়ার সামর্থ গুগলের প্রত্যেক ছোটো থেকে বড়ো সব রকমের আপডেট গুলিতে আপনাকে শেষ্ঠ বানায় গুগলের চোখে যেটা একদিনের কাজ না এটার জন্য দরকার লং টার্ম প্রসেস এবং প্লানিং

বিশ্বাস তৈরি যেমনটা আমরা প্রত্যেক মানুষকে করে থাকি শুরু থেকে সার্চ ইঞ্জিন তেমনটাই করে থাকেন কাকে আপনি লিংক করছেন ? কে আপনাকে লিংক করছেন ? কে আপনার কনটেন্ট শেয়ার করছেন ? কে আপনার কনটেন্ট কমেন্ট করছেন ? সঙ্গে আপনার অজান্তে আপনার ব্র্যান্ড বা নাম বা আপনার ব্লগের নাম কত বার উল্লেখ হচ্ছে এগুলি সার্চ ইঞ্জিন খুব ভালো ভাবে লক্ষ্য রাকে তবেই সার্চ ইঞ্জিন বিশ্বাস করেন আপনার আপনার উপর ট্রাস্ট করে থাকেন।



এডভান্স লেভেল অফ-পেজ এসইও কৌশল গুলি [ Off-Page SEO ]

এই পোস্টার মধ্যে কিছু টেকনিকাল অফ-পেজ এসইও [ Off-Page SEO ] প্যারামিটার আমি কভার করবো তবে চেষ্টা করবো আমরা বেশিই করে যেখানে কম্পেটিটন কম সেই সেক্টর গুলি ফেললো রাখার কারণ আমরা জানি হাই কম্পেটিটন আপনার লো বা নতুন DA এবং PA সাইট দিয়ে ক্র্যাক করা একবারই অসম্ভব।

কিন্তু বর্তমানে কিছু নতুন ধরণের অফ-পেজ টেকনিক খুব প্রচলন হয়েছে চলুন জেনে নেয়া যাক :



১.শক্তশালী অন-পেজ এসইওর ভীত [ইন্টারনাল লিঙ্কিং]

এডভান্স লেভেল অফ-পেজ এসইও কৌশল।[ Off-Page SEO ]

আপনি একটু চমকে গেলেন তাইতো অফ-পেজ এসইও নিয়ে কথা বলতে বলতে অফ টপিক মানে অন-পেজ এসইও তে চলে আসলাম তাহলে ঠিকই ভাবছেন।

অন-পেজ এসইও কিছু টেকনিক আপনি কোনো আমিও ঠিক করে জানি না তবুও ব্লগ্গাররা বলে থাকেন এটা কতো সহজ কারণ এটা আপনার কন্ট্রোলে তাহলে বলছি শুনুন যখনি আপনি কনটেন্ট লিখছেন তখনি আপনি চেষ্টা করুন ইন্টারনাল লিংক করার আপনারই আগের সমস্ত পোস্ট গুলিকে।


এডভান্স লেভেল অফ-পেজ এসইও কৌশল।[ Off-Page SEO ]


এখানে আপনি যেকোনো পন্থা লক্ষ করতে পারেন ১.ইন্টারনাল লিঙ্কিং কৌশল। ২.সেমান্টিক অপ্টিমাইজেশন। বা ৩.সাইলো স্ট্রাকচার

আপনি নিজে ব্যাকলিংক টুলস এর মাধ্যমে আপনার ব্লগের সমস্ত পোস্ট গুলি নজর রাখতে পারেন যদি দেখছেন এমন পোস্ট যেটির ডুফলো এন্ড নোফলো ব্যাকলিংক সমান পরিমান আছে এবং ব্যাকলিংকের সাইট গুলি ডোমেইন অথরিটি খুব বেশিই এবং সেই সঙ্গে আপনার পোস্ট করছেন তাহলে আপনি সেই পোস্টির মধ্যে আপনার রিলেভেন্ট অন্য পোস্ট গুলি লিংক করুন এখানে আপনার সম্বভনা আছে সহজে লিংক জুস্ ছড়িয়ে দেবার অন্য সমস্ত পোস্ট গুলির মধ্যে।

এবার বলি ইন্টারনাল লিঙ্কিং শুধু মাত্র আপনার পোস্টে সীমাবদ্ধ রাখবেননা চেষ্টা করুন আউটবাউন্ড লিংক দেবার তাহলে যদি পরে চান্স থাকবে আপনারও লিংক ব্যাক পাবার।

যদি আপনি সঠিক ওন-পেজ এসইও না করে অফ-পেজএসইও প্রধানত ব্যাকলিংক নেবার কথা ভাবেন তাহলে আপনার অফ-পেজ এসইও কখনোই সফল হবে না।






২. নিজের ব্লগকে একটি ব্র্যান্ড হিসাবে পরিচিত করান।


এডভান্স লেভেল অফ-পেজ এসইও কৌশল।[ Off-Page SEO ]


আপনি কি জানেন ষ্টারবাক্স একটি কফির দাম যদি $৫ ডলার হয় মানুষ সেই কফিই খাবে যেখানে $৩ দিয়ে আপনি অন্য ব্রান্ডের কফি খেতে পারেন ঠিক একই পপরিমান।

আপনি যদি shoe লিখে সার্চ করেন তাহলে দেখবেন Nike বা Reebok বা amazon এর ওয়েবসাইট আসবে কারণ গুগল এগুলি ব্র্যান্ডেড কোম্পানি কেউ জুতো বিক্রি করে থাকে আবার কেউ জুতো তৈরি করে থাকে।

আবার আপনি দেখবেন যারা ডিজিটাল মার্কেটিং করে থাকেন তারা বেশির ভাগ মানুষ নেইল আপটেল বা ব্যাকলিংকও কে চেনেন কারণ এগুলি কোনো নাম না এগুলি নিজেরদেরকে একরকমের ব্র্যান্ড হিসাবে প্রতিষ্টিত করেছেন কিন্তু তাতে কি ?

এবার বলি প্রধান কারণ গুগল কোনো অচেনা মানুষ বা ব্লগের থেকে বেশিই লক্ষ দেয় যারা নিজেরদেরকে প্রমান করতে পেরেছেন একটি নির্দিষ্ট নিশ বা সাবজেক্টের মধ্যে এছাড়াও গুগল তিনটি জিনিস দেখে একটি ব্রান্ডের ভ্যালু নির্ধারণ করেদেন কোনো নির্দিষ্ট নিশ বা সাবজেক্টর উপর। [ E.A.T ][EXPERTISE+AUTHORITY+ TRUSTWORTHINESS] .

আরো কিছু প্রমান দিয়ে থাকি আপনি একটি নতুন ব্লগ বা ওয়েবসাইট যে অফলাইনে কোম্পানি যিনি চাইছেন এসইও সার্ভিস দিতে কিন্তু মার্কেটে এখনো কোনো অথরিটি নেই তাই মানুষ এত সহজে বিশ্বাস করতে চাইবে না আপনাকে যতক্ষননা আপনি এটা প্রমান করতে পারছেন এবং ভালো সার্ভিস দিতে পারছেন আপনার মূল প্রতিদ্বন্দীর থেকে আপনি ভুলে যান আপনি একটা ব্র্যান্ড হিসাবে প্রতিষ্টিত হবেন।








৩.ব্যাকলিংক অডিট।

এডভান্স লেভেল অফ-পেজ এসইও কৌশল।[ Off-Page SEO ]

ব্যাকলিংক অডিট অনেকেই নাম টা শুনেছেন কিন্তু জানেন না এটার  প্রয়োজন তাহলে জানাই অনেক সময় আপনার প্রচুর ব্যাকলিংক প্রোফাইলি আপনার ওয়েবসাইট বা ব্লগের রেঙ্ক না হওয়ার কারণ।

একটা কথা আছে ৫০টি লো কোয়ালিটি সাইট [ট্রাফিক খুব কম পরিমান আসে ] থেকে ডুফলো নেবার তুলনায় ৫টি হাই কোয়ালিটি সাইট থেকে নোফলো ব্যাকলিংক নেন যেখানে আপনার ট্রাফিক পাওয়ার সম্বভনা বেশিই থেকে।

এবার প্রধান প্রসঙ্গে ফিরে আসাযাক ধরুন আপনার অনেক ব্যাকলিংক আছে যেগুলি আপনার ব্লগকে ব্যাকড করে রেখেছে বা সাপোর্ট দিয়ে রেখেছে কিন্তু তাতে কোনো লাভ নেই উল্টে আপনি গুগলের পেনাল্টি খাবার সম্বভনা থেকেই যায়।

কিন্তু কিভাবে জানবেন প্রথমে গুগল সার্চ কনসো যান সেখান থেকে সিকিউরিটি এন্ড ম্যানুয়াল অ্যাকশন চেক করুন যদি এমন কিছু লেখা দেখতে পান তাহলে TOXIC ব্যাকলিংক গুলিকে "DISAVOW" করুন এবং সঙ্গে সঙ্গে 
রিকোয়েস্ট এ  রিভিউ করুন


এডভান্স লেভেল অফ-পেজ এসইও কৌশল।[ Off-Page SEO ]






৪.ব্লোগ্গিং আউটরীচ।

এডভান্স লেভেল অফ-পেজ এসইও কৌশল।[ Off-Page SEO ]


ব্লোগ্গিং আউটরীচ খুবই কাজকারী যখন আপনি নতুন ব্লোগ্গিং শুরু করেছেন কিন্তু কোনো দিশা পাচ্ছেননা কোথা থেকে ট্রাফিক আনবেন কিন্তু আপনি একটা কাজ করতে পারেন আপনি যেই ফিল্ডে ব্লোগ্গিং করছেন প্রথমে জানুন সেখানকার কিছু ইনফ্লুয়েন্সের এবং তাদের পিচ করুন আপনার পোস্ট বা ব্লগ শেয়ার করার জন্য আমি জানি প্রথম পিচে তারা কখনোই শেয়ার করবে না।

এটার জন্যই আপনাকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে হবে এবং সর্বদা একটিভ থাকে হবে সমস্ত সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে চেষ্টা করতে হবে যারা আপনার ফিল্ডে মার্কেট ইনফ্লুয়েন্সের আছে তাদের দৃষ্টি আকর্ষণ করতে হবে যাতে পরবর্তীতে আপনার পোস্ট শেয়ার করে থাকেন।

তাছাড়াও ব্লোগ্গিং আউটরীচ খুব কার্যকরী যখন আপনি রিলেভেন্ট ব্যাকলিংক চাইছেন আপনার ফিল্ডের কোনো পোস্টে আপনার কম্পেটিটরের কোনো একটি পোস্ট দেখলেন প্রচুর ট্রাফিক আনছেন আপনি একটি  ১০ গুন্ ভালো পোস্ট লিখলেন এবং আপনার কম্পেটিটরের আর্টিকেলে যে সমস্ত ব্লগার লিংক করেছেন তাদের খুঁজে বার করুন কিভাবে হান্টার নামক একটি এক্সটেনশনের মাধমে এবং তাদের পিচ মেইল করতে করুন এবং বলুন আপনি আপনার কম্পেটিটরের থেকে ১০গুন্ ভালো কনটেন্ট লিখেছেন তারা যেনো আপনাকে লিংক ব্যাক করে।





৫.গেস্ট পোস্টিং।

এডভান্স লেভেল অফ-পেজ এসইও কৌশল।[ Off-Page SEO ]

গেস্ট পোস্টিং এখন খুবি এফেক্টিভ একটি উপায় রিলেভেন্ট ব্যাকলিংক নেবার কারণ নতুন অফ-পেজ এসইও কৌশল অনুযায়ী রিলেভেন্ট ব্যাকলিংক না হলে বিভিন্ন অসুবিধার সৃষ্টি হতে পারে যেমন ব্যাকলিংক ইনডেক্স না হবার বা যে কারণে আপনি ব্যাকলিংক নিচ্ছেন আপনার রেঙ্ক বৃদ্ধি করার সেটাও ধাক্কা খেতে পারে অনেক সময় লো কোয়ালিটিরব্যাকলিংক হলে আপনি পেনাল্টি পর্যন্ত খেতে পারেন গুগলের থেকে।


কিন্তু গেস্ট পোস্টিং এখনো এফেক্টিভ যদি আপনার উদেশ্য হয়ে থাকে এটাকে ব্যাকলিংক নেবার টুলস না ভেবে যদি আপনার ব্লগ বা ওয়েবসাইটের একটি মার্কেটিং সচেতনাতা করুনী বা বহির প্রকাশের মাধ্যম হিসাবে নেন এবং শুরুতে যে ট্রাফিক ঘাটতি দেখাযায় সেটা পূরণ করার জন্য নেন তাহলে বলবো এটাই উচিত কিন্তু এটাও ভুলবেন না আপনি একটি ব্যাকলিংকও গেইন করতে যাচ্ছেন।

গেস্ট পোস্টিংয়ের করার যে পাঁচটি পিলার - ১.কারণ বা আশা  ২.রিসার্চ  ৩.কানেকশন  ৪.প্রসার  ৫.রিলেশনশিপ।

কিভাবে গেস্ট পোস্টিং করার জন্য ব্লগ খুঁজছেন তাহলে একটি গুগল সার্চ কিন্তু অনেক কিছু বলে দিতে পারে কিভাবে সার্চ করবেন নিচের লেখাটি গাইডটি নিন।

KEYWORD+"WRITE FOR US"
KEYWORD+"SUBMIT YOUR GUEST POST"
KEWYORD+"BECOME A CONTRIBUTOR"

এবার বলি অনেক বড়ো কোনো সাইটে বা ব্লগে গেস্ট পোস্ট সাবমিট করতে গেলে যেটা দরকার একটি গভীর রিলেশনশিপ বা আপনার কিছু পার্সোনাল মসলা যেটা সবার জন্য আলাদা কিন্তু সবার ওপর বেশিই যেটা প্রয়োজন একটি কাননেশন কোনো অচেনা বা অজানা ব্যাক্তিকে কিভাবে একটি ব্লগার বিশ্বাস করতে পারে তাই আগে তাদের সঙ্গে ভালো করে যোগাযোগ রাখুন পরে তাদের পিচ করুন আপনার গেস্ট পোস্ট করার জন্য।

যদি এমন কিছু সুযোগ পান তাহলে জানবেন আপনি শুধু একটি ব্যাকলিংক পাচ্ছেন না সঙ্গে প্রচুর রেফারেল ট্রাফিকও পেতে চলেছেন এবং আপনি নাও হয়তো জানেন রেফারাল ট্রাফিক কিন্তু একটি গুগলের রেঙ্কিং ফ্যাক্টর





৬.পুরানো কন্টেন্টের পুনর ব্যবহার এবং পেরিওডিকালী কনটেন্ট আপডেট।

এডভান্স লেভেল অফ-পেজ এসইও কৌশল।[ Off-Page SEO ]

অনেকই আছেন যারা একটি কনটেন্ট লেখার পর ভুলেই যান তাদের ব্লগে কোনো কনটেন্ট আছে বলে তাদের দরকার নতুন কনটেন্ট লেখার।

যেটার জন্যই তাদের পেছনে ফেলে আসা যেটুকু আশা ছিলো ট্রাফিক পাবার সে আশাটুকু ভঙ্গ হয়ে পারে তাই সময় সময়ে পুরানো কনটেন্ট গুলির ইনফরমেশন গুলি চিক করুন নতুন ইনফরমেশন যুক্ত করুন সঙ্গে আপনার কনটেন্ট গুলিকে বিভিন্ন ভাবে বিভিন্ন গঠনে শেয়ার করতে শুরু করুন।

যেমন - ১.ইউটিউব ভিডিও তৈরি করুন।  ২.কনটেন্ট টিকে পডকাস্ট হিসাবে পোস্ট করুন। ৩.স্লাইড শেয়ার করে আপডেট করুন।   ৪ .ব্লগের বিভিন্ন জায়গা কোরাতে উত্তর হিসাবে লিখুন। ইত্যাদি

বাফার একটি এক্সপিরিমেন্ট করছিলো যে সত্যি কনটেন্ট পুনর ব্যবহার করে ট্রাফিক বাড়ানো যায় কি না আপনি দেখুন উত্তরটা কীছিলো তাদরে অর্গানিক ট্রাফিক ৪% বৃদ্ধি পায়।





৭.কম্পেটিটর এনালিসিস এবং কম্পেটিটরের ব্যাকলিংক এনালিসিস।

এডভান্স লেভেল অফ-পেজ এসইও কৌশল।[ Off-Page SEO ]

কম্পেটিটর এনালিসিস অফ-পেজ এসইওর মধ্যে সব থেকে ডিমান্ডেড একটি কাজ এখানে যদি আপনি মাস্টারি অর্জন করতে সক্ষম হন তাহলে অফ-পেজ এসইও নির্দ্বিধায় করতে পারবেন

আমি আমার আগের একটি পোস্টে বলে ছিলাম কিভাবে কম্পেটিটর এনালিসিস করবেন এটা পড়ুন

তাছাড়াও আপনি কম্পেটিটর ব্যাকলিংক গেপ এনালিসিস করতে পারেন কারণ এমন কিছু কনটেন্ট আছে যেখানে আপনার সব কম্পেটিটর ব্যাকলিংক পাচ্ছেন কিন্তু আপনি না তাই আপনি এই সমস্যা থেকে মুক্তি পাবার জন্য কম্পেটিটর গেপ এনালিসিস করুন এবং সহজে সেই ব্যাকলিংক কোথা থেকে আসছে দেখে নিন।




৮.ব্রোকেন লিংক বিল্ডিং।

এডভান্স লেভেল অফ-পেজ এসইও কৌশল।[ Off-Page SEO ]
ওপরের একটি পয়েন্টে আমি বলে ছিলাম গেস্ট পোস্টিং মাধ্যমে রিলেভেন্ট ব্যাকলিংক নেওয়া সব থেকে সহজ একটি উপায় কিন্তু এটার একটি কারাপ দিক হচ্ছে এটার জন্য প্রচুর সময় এবং রিসার্চ প্রয়োজন।

কিন্তু ব্রোকেন লিংকবিল্ডিং গেস্ট পোস্টিংর থেকেও একটু সহজ আমি মনে করি কারণ গেস্ট পোস্টিং আপনি যাকে পিচ ম্যাসেজ বা মেইল করছেন সে নাও রাজি হতে পারেন আপনাকে গেস্ট পোস্ট নেবার জন্য।

কিন্তু ব্রকোন লিংক বিল্ডিং এর ক্ষেত্রে সম্পূর্ণ পূর্ণ এটা আলাদা একটি সাইট আগে কাউকে ডুফেললো লিংক করেছিলেন কিন্তু কিছু কারণ হিসাবে সেই লিংকটি 404 Page Error দেখাচ্ছে তখন আপনি সেই ব্লগের মালিকের কাছে আপনার পোস্ট তুলে ধরতে পারেন আপনাকে সেই জায়গাটা দেবার জন্য।


404 Page Error একটু এসইওর ক্ষেত্রে একদমই ভালো না এবং এই রকমই যদি চলতে থাকে তাহলে আপনার ব্লগের অন -পেজ বা অফ-পেজ দুই রকমের এসইও তে এর প্রভাব কিন্তু দেখা যাবে।




Load comments