ইমেইল মার্কেটিং [ Email Marketing] কি ? ইমেইল মার্কেটিং সম্পর্কে বিস্তারিত আলোচনা। - All About Email Marketing.

ইমেইল মার্কেটিং [ Email Marketing] কি ? ইমেইল মার্কেটিং সম্পর্কে বিস্তারিত আলোচনা। - All About Email Marketing.
ইমেইল মার্কেটিং [ Email Marketing] কি ?

ইমেইল মার্কেটিং [ Email Marketing] কি ? ইমেইল মার্কেটিং সম্পর্কে বিস্তারিত আলোচনা। - All About Email Marketing. ইমেইল নামটি অনেকেই ভালো করে জানেন এবং শুনেছেন অনেক বার কিন্তু ইমেইল মাধ্যমে কোনো কিছু প্রোডাক্টস প্রমোট করা যেটাও এনক্রিপ্টেড সরাসরি কোনো কোম্পানি ও কাস্টমারের মধ্যে আলাপ আলোচনার মাধ্যমে কোনো কিছু দ্রব বা সার্ভিস নেয়ার জন্য বা কাস্টমারের প্রশ্নের উত্তরাদি দেবার জন্য যে ইলেক্টিক গ্যাজেট ব্যাবহার করি পুরানো পোস্টাল সার্ভিসের পরিবর্তে। 

ইমেইল মার্কেটিং আপনার বিজনেসের উন্নতির জন্য খুবই গুরুত্ব পূর্ণ কারণ এটাই একটা মাধ্যম যেটার মাধ্যমে আপনি আর আপনার কাস্টমার সরাসরি যুক্ত থাকতে পারেন সঙ্গে আপনি আপনার ব্র্যান্ড সম্পর্কে আপনার কাস্টমারকে ইনফর্ম করতে পারেন তাদের বিভিন্ন ভাবে আকর্ষণ করতে পারেন আপনার প্রোডাক্ট ব্যাবহার করার জন্য।

আপনি ইমেইল মার্কেটিং [ Email Marketing] করে সহজে প্রফিট জেনারেট করতে পারবেন কারণ যখন আপনি প্রমোশনাল ম্যাসেজ সরবরাহ করে থাকেন সঙ্গে একটি বা দুটি Call-To-Action সরাসরি দিয়ে থাকেন এবং একটি ইমেইল লেন্থ পুরোপুরি প্রমোশনাল কৌশলে লেখা হয় থাকে তাই এখানে প্ৰত্যেক বার একটি ইমেইল ক্যাম্পাইন চালালে আপনার সুযোগ থাকে ভালো মানের সেল জেনারেট করার।

আউটবাউন্ড ও ইনবাউন্ড লিংক কি ?




ইমেইল মার্কেটিং [ Email Marketing] কি ? - All About Email Marketing.


ইমেইল মার্কেটিং পুরানো কৌশলগত মার্কেটিংর পরিবর্তে ইলেক্টিক গ্যাজেট ব্যাবহার করে আপনি বা একজন কোম্পানির ওনার হিসাবে আপনার অডিয়েন্সের সমস্ত সমস্যার সমাধান করে থাকেন পাশাপাশি আপনি তাদের আপনার ব্র্যান্ড আওয়ারনেস দিতে থাকেন আপনার কোম্পনির সমস্ত নতুন প্রোডাক্ট সম্পর্কে রেসপন্স করতে থাকেন সরাসরি আপনার অডিয়েন্সের নিজের কাছে আপনার ইমেইল ব্যাবহার করে এটাকেই ইমেইল মার্কেটিং বলা হয় থাকে


ইমেইল মার্কেটিং কিন্তু ইন্টারনেট মার্কেটিংএর একটিই অংশ যেটা ব্লগার, সোশ্যাল মিডিয়া মার্কেটার ,ওয়েবসাইটের ওনার বা অনলাইন মার্কেটার তাদের সুবিদার্থে ব্যাবহার করে থাকেন তাদের সেল বা ইনকাম বাড়ানোর জন্য।

ইমেইল মার্কেটিং শুধু আপনি প্রমোশন করতে পারবেন এটা না সঙ্গে আপনার ব্র্যান্ড সম্পর্কিত নিউজলেটার ট্রিপ্স বা ট্রিক্স শেয়ার করতে পারেন আপনি কোম্পানির পক্ষ থেকে যেখান আপনার প্রধান লক্ষ থাকবে সমস্ত অডিয়েন্সকে ভিসিট করানো আপনার কোম্পনির ব্লগ বা ওয়েবসাইট বা ল্যান্ডিং পেজে কিছু নির্দিষ্ট অ্যাকশন নেবার জন্য



ইমেইল মার্কেটিং যেমন আপনার ওয়েবসাইট বা ব্লগে প্রচুর ট্রাফিক আন্তে সক্ষম সঙ্গে অ্যাকশন নেবার ক্ষেত্রেও তেমনিই আপনার ইমেইল মার্কেটিং ক্যাম্পাইন কিন্তু তাদের দূরেও ঠেলে দিতে পারে একজন ইমেইল স্প্যামার হিসাবে





ইমেইল মার্কেটিং সম্পর্কে বিস্তারিত আলোচনা। - All About Email Marketing.


ইমেইল মার্কেটিং [Email Marketing] সব থেকে কার্য কর একটি উপায় যেখানে আপনি শুধু (B2B) বা বিজনেস টু বিজনেস মার্কেটিং করতে সক্ষম হবেন এটাই না এখানে আপনি (B2C) বিজনেস টু কাস্টমার মার্কেটিংও নির্দ্বিধায় করতে পারবেন।


ইমেইল মার্কেটিং আমিও সব থেকে বেশিই পছন্দ করি কারণ যখন আপনি সোশ্যাল মিডিয়াকে মার্কেটিংর একটি মাধ্যম বানিয়ে নেন তখন এটা দেখবেন আপনার ব্র্যান্ড ম্যাসেজ ঠিক থাকে নাও পৌঁছতে পারে কিন্তু ইমেইল মার্কেটিং প্রত্যেক আলাদা, আলাদা ব্যাক্তির ইনবক্সে আপনি আপনার ব্র্যান্ড ম্যাসেজ পৌঁছে দিতে পারবেন এবং তারা সেটা দেখতেও পাবে যতক্ষণ না তারা এটাকে ডিলেট করছেন



যদি সোশ্যাল মিডিয়াকে ইমেইল মার্কেটিংএর সঙ্গে সঙ্গে ব্যবহার করতে পারেন  তাহলে আপনার ব্র্যান্ডএ সহজে আপনি অডিয়েন্স টার্গেট ও অডিয়েন্স ম্যানিপুলেট করতে পারবেন তাদের রিভিউ নিতে পারবেন আপনার ওয়েবসাইটে না গিয়ে আপনি তাদের সোশ্যাল মিডিয়া হ্যান্ডলে তাদের মতামত নিতে পারেন।




ইমেইল মার্কেটিং [ Email Marketing] কোনো গুরুত্ব পূর্ণ আপনার বিজনেসের জন্য ?


ইমেইল মার্কেটিং কোনো গুরুপূর্ণ কারণ এই একটি মাধ্যম যেটির ব্যবহার করে আপনি কাস্টমারকে আপনার ব্র্যান্ড এওয়ারর্নেস থেকে শুরু করে আপনার অসম্পূর্ণ হয়ে থাকা দব্র বিনা বাধায় বিকি করতে পারবেন যেটা আজকের দিনে আপনার ইনকামের মূল স্রোত হয় উঠতে পারে যদি আপনি জানেন আরো কিভাবে নতুন করে এটাকে ব্যাবহার করা যায়।


ইমেইল মার্কেটিং মূলত তিনটে জায়গায় ব্যাবহার হয় থাকে যেখান অকার্জকরী সমস্ত জিনিস জিনিস বাদ দিয়ে আপনার ব্র্যান্ডের প্রধান ম্যাসেজ তুলে ধরা হয় সঙ্গে একটি কল টু অ্যাকশন দেয়া হয় যাতে আপনার কাস্টমার বা অডিয়েন্স সহজে কিছু কার্য করতে পারে সেখানে।



🎯কনভার্সন। (আপনার প্রোডাক্ট সেল)
🎯কাস্টমার সততা।
🎯ব্র্যান্ড এওয়ারর্নেস। 



ইমেইল মার্কেটিং আজকের দিনে খুবই স্বচ্ছতার সঙ্গে করা হয় থাকে কারণ বিভিন্ন কোম্পানি জানেন এটাই একটি লং টার্ম মাধ্যম যেটা তাদের প্রচুর সেল জেনারেট করতে সাহায্য করতে পারে , আবার অনেকেই তাদের ইমেইলের মাধ্যমে বাকি থাকা সমস্ত বকেয়া পেমেন্ট করতে পছন্দ করেন।



কোনো ইউসার বা বায়ার যখন কোনো কিছু কেনার কথা ভাবে তখন সেই প্রক্রিয়ার মধ্যে ইমেইল মার্কেটিং কিন্তু  গুরুতূপূর্ণ রোল পালন করে থাকেন কিভাবে বলছি ধরুন আপনি কোনো প্রোডাক্ট লঞ্চ করলেন সেটাকে মার্কেটিং করছেন সঙ্গে আপনার কাছে কিছু ইমেইল বেস আছে সেখানে আপনার প্রোডাক্টস সম্পর্কিত নিউজ লেটার দিচ্ছেন সাপ্তাহিক এটায় আপনার ব্রেন্ডের নাম-ডাক বাড়বে



এভাবেই যদি আপনি নতুন নিউস লেটার দিতে থাকেন তাহলে ইউসার বা বায়রের মনে আশা জাগাতে পারে আপনার প্রোডাক্ট কেনার জন্য যেটায় আপনি সেল জেনারেট করছেন আপনার প্রোডাক্ট ব্যবহারের মাধ্যমে আপনি একটি নতুন কাস্টমারকে আপনার ব্র্যান্ডের সঙ্গে যুক্ত করতে পারলেন। 



ইমেইল যদি ভাবেন একটি নতুন পদ্ধতি মার্কেটিং করার তাহলে আপনি জানেন না এটা ৫০ বছর পুরানো বর্তমানে এটাকে খুব বেশিই করে ব্যাবহার করা হয়ে থাকে কাজের জন্য যেটার আবিষ্কার হয়ে ছিলো ১৯৭১ সালে।



আপনি যেটা সব থেকে বেশিই চান আপনার বিজনেসের ক্ষেত্রে প্রচুর মানুষের কাছে পৌঁছে দেওয়া বা তুলে ধরা আপনার ব্র্যান্ডকে এটাই আপনি এখানে আপনি পেতে পারেন সহজে আজকের দিনে এটাই একরকমের প্রধান মার্কেটিং কৌশল ইন্টারনেট মার্কেটিংর মধ্যে যেটা ছাড়া মার্কেটিং পুরোপুরি অসম্পূর্ণ।


🔘 ২০১৮ একটি ডাটা অনুযায়ী ৮০% আমেরিকান প্রত্যেক দিন তাদের ইমেইল একবার করে চেক করেন ,যেখান তাদের পার্সোনাল ইমেইল দিনে অনেক বার চেক করে থাকেন।


🔘 যেসব কাস্টমার ইমেইল মধ্যে থেকে প্রোডাক্ট কিনে থাকেন তারা ১৩৮% বেশিই খরচ করে থাকেন তুলনায় যারা অফলাইনে কেনাকাটা করেন।


🔘 ৮৬% বিজনেস ওনাররা কাস্টারের সঙ্গে ইমেইলের মাধ্যমে কথা বার্তা বলতে বেশিই ভালো বসেন।



🔘 রিসার্চ অনুযায়ী ২০১৯ এর সর্বমোট ১০০ কোটি অনলাইন বা ই-কমার্স কেনা বেচায় ইমেইল মার্কেটিং কনভার্সন (প্রোডাক্ট সেল) রেট যেখানে ২.৩% ছিলো সেখানে সোশাল মিডিয়া কনভার্সন (প্রোডাক্ট সেল) রেট ছিলো  শুধু মাত্র ১% .



ইমেইল মার্কেটিং [ Email Marketing] এর প্রকার ? - All About Email Marketing.

ইমেইল মার্কেটিং এর ব্যাপারে আশা করছি আপনি অনেক টাই বুজলেন আবার আমরা নজর রাখবো ইমেইল মার্কেটিং প্রকারের উপর আপনার ইমেইল পাঠানোর আগে আপনাকে ইমেইল কালেক্ট করতে হবে এটার জন্য আপনার প্রয়োজন ইমেইল অটোমেশন টুলস।


যখনি আপনি ভালো মানের ইমেইল লিস্টের তৈরি করে ফেলবেন অবশই এটার মধ্যে আপনি সব রকমের ইউসার থাকবে সঙ্গে আটকে সমস্ত তথ্য আপনার কাছে থাকবে যেমন তাদের বয়স, স্থান ,ইন্টারস্টেস ,কি করেন ইত্যাদি সেই অনুযায়ী আপনি ইমেইল ক্যাম্পাইন সেট করবেন।


1.প্রমোশনাল ইমেইল :

প্রমোশনাল ইমেইল সাধরণত পাঠনো হয় থাকে আপনার ব্র্যান্ডের বিক্রি এবং কিছু নতুন প্রোডাক্ট দরকার বুস্ট দেবার তখন পাঠনো হয় থাকে।


✅ নিউজ-লেটার :

আপনি এটা দেখে থাকবেন আপনার মেইল ওপেন করলেই বিভিন্ন কোম্পনীদের মেইল আসে সেটা আপনাকে কিছু ইনফর্ম করানোর জন যেমন তারা কি প্রোডাক্ট আন্তে চলেছে বা কি তাদের নতুন লক্ষ বা তারা অর্জন করেছেন এই বছর এভাবেই আপনি একজন কনসিউমারকে আপনার সঙ্গে এনগেজ রাখতে পারবেন এবং তারা সহজে ভুলেও যাবেন না আপনার ব্র্যান্ড কে।



ইমেইল ক্যাম্পইন :

ইমেইল ক্যাম্পইন প্রধানত ব্যাবহার করা হয় কোম্পানির কোনো প্রোডাক্ট এক্সটেন্সিভ ভাবে প্রমোট করার জন্য ইমেইল ব্যাবহার করে এখনো বলাই ভালো অনেক সময় দেখবেন একই রকমের ইমেইল শুধু হেডার বা মূল অংশটি একটু আপনাকে পাঠানো হয় থাকে প্রত্যেক সপ্তাহে ৩ থেকে ৫ টি করে।

এখানে আপনার পপ্রতিষ্ঠানের মূল লক্ষ থাকে তাদের নতুন সব প্রোডাক্ট লঞ্চ করার পর এই রকমের ইমেইল ক্যাম্পইন চালাতে থাকে।


2.অটোমেটেড ইমেইল :


অটোমেটেড ইমেইল নামটা শুনেই আপনার পারে এখানে কিছু অটোমেটিক ব্যাপার সেপার আছে ঠিক তাই এখানে কোনো মানুষের প্রয়োজন হয় না এই রকমের মেইল গুলি অটোমেটেড হয়ে থাকে যখনই কোনো ইউসার বা কাস্টমার আপনার কাছে কিছু signup বা কিছু কিনলে এই রকমের ওয়েলকাম  মেইল আপনার ইনবক্সে নিজেই চলে আসবে।



অটোমেশন আজ কাল সব রকমের পেইড ইমেইল মার্কেটিং টুলস পাওয়া যায় যেখানে আপনি চাইলে আপনার মতো করে সাজিয়ে কিছু ফরম্যাট রাখতে পারেন এবং কাস্টমার বিহেভিয়ের অনুযায়ী তাদের সেই রকমের মেইল পাঠনো হয় থাকে।


✅ অটোমেটেড মার্কেটিং ইমেইল :

এই রকমের ইমেইল আপনাকে আগেই জানালাম কিভাবে ব্যাবহার হয়ে থাকে যেখান আপনি ইউসারের মতামত নেবার পর বা কোনো কিছু কেনার মতামত নেবার পর কোনো কোম্পানি থেকে সেটিকে অসম্পূর্ণ রাখলে এই রকমের ইমেইল আস্তে থাকে।


✅ খরিদা সংকান্ত অটোমেটেড  ইমেইল :

ধরুন আপনি কিছু বস্তু কিনলেন যেমন ই-কমার্স প্রোডাক্ট বা কোনো কিছু তার সমত তথ্য আপনাকে পাঠাতে পারেন তার কন্ফার্ম আপডেট বা কোন সময়ে পাবেন বস্তুটি ইত্যাদি।
Load comments