পডকাস্ট থেকে টাকা আয় করুন কিন্তু কিভাবে ? Earn Money Using Podcast In Bangla.

পডকাস্ট থেকে টাকা আয় করুন কিন্তু কিভাবে ?
Earn Money Using Podcast In Bangla.


পডকাস্ট থেকে টাকা আয় করুন কিন্তু কিভাবে ? Earn Money Using Podcast In Bangla . এই একটি মাত্র প্রশ্ন খুব আমাকে পর্যন্ত ভাবতে বাধ্য করেছিলো কিভাবে আসলে বাস্তবে এটা কি সম্ভব ?

পডকাস্টিং করা কি একটি সৎ উপায় পয়সা ইনকাম করার কারণ যখন প্রশ্ন আসে আপনার সময় এবং প্রচেষ্টা সঙ্গে কিছ ছোটো ইনভেস্টমেন্ট করছেন এটার জন্য তাহলে জানতে পুরো পোস্টটি পড়ুন এবং অনলাইন যেকোনো কাজ করা একটি কুইক রিচ স্কিম না যে আপনাকে রাতা রাতি বড়ো লোক বানিয়ে দেবে তাই পরিকল্পনা করুন লং রান তে

যদি আমি বলি আজ অনেক মানুষ পডকাস্ট থেকে প্রচুর ইনকাম করছে কিন্তু তাদের শুরুটা করতে হয়েচে অনেক আগে তাই তারা আজ এত পয়সা ইনকাম করতে পারছে।

আমি এর আগে পডকাস্ট নিয়ে পোস্ট দুটি পর্ব লিখেছি আপনি চাইলে সেগুলি পড়তে পারেন এবং এখানে আমি ৫ থেকে ৬ টি সব থেকে বেস্ট উপায় দেবো কিভাবে পডকাস্ট থেকে টাকা আয় করবেন


🚩পডকাস্ট থেকে টাকা আয় করুন কিন্তু কিভাবে ? Earn Money Using Podcast In Bangla.

পডকাস্টিং থেকে টাকা আয় করতে গেলে আপনাকে জানতে হবে কিভাবে পডকাস্ট বানাতে হয় একই সঙ্গে আপনার কতো অডিয়েন্স বা ট্রাফিক আসছে বা কতো জন আপনার পডকাস্ট শুনছে সেই অনুযায়ী আপনার ইনকাম নির্ধারণ হয়

আমরা জানবো পডকাস্টের এর সঙ্গে জুড়েথাকা ডাইরেক্ট এবং ইনডিরেক্ট প্রসেস পডকাস্ট থেকে পয়সা টাকা করার জন্য।

হতে পারে আপনি আগে যদি পডকাস্ট শুনে থাকেন তাহলে পডকাস্টের মধ্যে এই কথাটি অবশই পয়েন্ট আউট করেছেন পডকাস্ট নির্মাতা শ্রোতারদের উদেশ্যে এই কথা টি একবার হলেও বলে থাকেন। 
This Podcast Is Bought To You by............!

১.ডোনেশন। পডকাস্ট থেকে টাকা আয় করুন কিন্তু কিভাবে?

এটা কাজ করে  তখনি যখন আপনার DIE HARD FAN BASE থাকবে খুব খুব ভালো যখন আপনি সততার সঙ্গে আপনার কাজ করছেন এবং আপনার দর্শকদের নজর ও মন দুই কাড়তে পারছেন তখনি আপনি তাদের কাছ থেকে ডোনেশন আশা করতে পারেন।

আপনাকে অথিন্টিসিটি তৈরি করতে গেলে প্রথমেই অসাধারণ কিছ শো আনতে হবে যেগুলি সহজেই আপনার দর্শকদের নজর কেড়ে নেয় তখন আপনার দর্শক খুশি করে নিশ্চিত আপনাকে ফাউন্ড যোগান দেবে কারণ তারা চাইবেনা তাদের পছন্দের শো বন্ধ হয়ে যাক।

আপনি PAYPAL বা STRIP একাউন্ট খুলে আপনার পডকাস্টিং চ্যানেলে লাগাতে পারেন এবং আবেদন করতে পারেন আপনার অডিয়েন্স কে কিছু ফান্ডের জন্য।

২. এডভার্টাইজেমেন্টস। Earn Money Using Podcast In Bangla.

অনেক নতুন পডকাস্টারের স্বপ্ন থাকে ফুলটাইম পডকাস্টিং করা এবং তাদের ৯-৫ জব ছেড়ে এটায় আস্তে চাই কিন্তু বাস্তবে কতটা এটা কার্য করি যখন প্রশ্ন আসে পডকাস্টিং থেকে পয়সা ইনকাম করার আসে ।

সব থেকে সুপিরিচিতো পদ্ধতি গুলির মধ্যে একটি পডকাস্ট থেকে পয়সা ইনকাম করার এডভার্টাইজেমেন্টস কিন্তু কিভাবে ?

চলুন আরো ভালো করে জানা যাক এটাই ধরুন আপনি একটি পডকাস্ট আছে এবং সেটা রানিং আছে এবং ২০০০ বেশি মানুষ এখনো পর্যন্ত শুনেছে যখন আপনি এটা MONETIZE করছেন এডভার্টাইজেমেন্ট ব্যবহার করে তখন আপনার CPM দাড়াচ্ছে হতে পারে $40 প্রত্যেক ১০০০ লিসেনার পিছু।

কিন্তু এখানে আপনার ৭০/৩০ মডেল অনুসরণ করা হয় ধরুন ANCHOR স্পনসরের থেকে নিচ্ছে $৪০, সেটা থেকে ৩০% কেটে নিয়ে আপনাকে ৭০% ফিরিয়ে দেবে তাহলে যেমন $১২ ANCHOR রাখবে তার নিজের কাছে এবং আপনাকে দেবে $৩৮.

এবার হিসাব টা কষা যাক আপনার টোটাল লিসেনার ২০০০ একটা শো পিছু তাহলে ৩৮*২= $৭৬ প্রত্যেক শো থেকে ইনকাম করতে পারবেন

৩.প্রিমিয়াম কনটেন্ট বিক্রি করতে পারেন।

প্রিমিয়াম কনটেন্ট তখনি বিকি করতে পারবেন যখন আপনার শো প্রচুর রানিং বা প্রচুর ডিমান্ডস কোন রকমের শো সব থেকে বেশিই বিকি হয় ?  গল্প বা নাটক আকারে থাকা অডিও ফাইল বেশি বিক্রি হয়

যদি আপনার শো প্রচুর রানিং হলে আপনিও এটা Monetize করতে পারেন প্রিমিয়াম কনটেন্ট রান করে আপনি যেই রকমের কনটেন্ট আনছেন তার থেকেও ভালো কনটেন্ট নিয়ে আসার চেষ্টা করুন।

কিন্তু হুম অবশই এটা মনে রাখবেন আপনার ফ্রি শো কিন্তু একটি মাত্র উপায় আপনার প্রিমিয়াম শো বিকি হবার তাই এটা কে অবহেলা করবেন না।

৪.এফিলিয়াটে মার্কেটিং।

যখন কোনো পডকাস্টিং খুবই জনপ্রিয় হতে থাকে তখন সম্বভনা থাকে তারি সঙ্গে কিছু অন্যের প্রোডাক্ট প্রমোট করে ইনকাম করা এবং তার বিনিময়ে কিছু পার্সেন্টেজে পাবেন এবং আপনার এখানে অডিয়েন্স পরিমান কখনোই নির্ধারণ করে পারে না আপনি কতটা ইনকাম করতে পারবেন  পডকাস্ট থেকে।

আপনি আপনার নিজের মার্চেন্টডাইস প্রমোট করতে পারেন যেমন বিভিন্ন টি-শার্ট , মগ ,ষ্টিকার ইত্যাদি।

এফিলিয়াটে মার্কেটিং সব থেকে আমার মনে হয় একটি সহজ উপায় আপনি ইনকাম করতে পারবেন যদি আপনি সঠিক উপায়ে প্রোডাক্ট প্রমোট করতে পারেন বা যদি আপনার কৌশল থাকে তাহলে আপনি আরো বেশি টাকা ইনকাম করতে সক্ষম এটা থেকে ।

বা আপনি আমাজন নাম টি নিশ্চিত শুনেছেন মনে হয় এমন কেউ আছে যে জানে না আমাজন সস্পর্কে জানেন না হুম আমাজন একটি বিশস্ত কোম্পানি এবং তাদের অডিও অডিবেল নামক একটি প্রোডাক্ট আছে যেখান বিভিন্ন বই বা মানুষের জীবনী রেকডিং পাওয়া যায় আপনি চাইলে সেগুলি সহজে প্রমোট করতে পারেন এবং প্রত্যেক নতুন  sign up এর জন্য আপনি $১৫ পর্যন্ত ইনকাম করতে পারবেন


৫.নিজের প্রোডাক্ট বিক্রি।

আমি এটা কখনোই রেকমেন্ড করি না নতুন যারা পডকাস্ট শুরু করতে যাচ্ছেন কারণ এই রকমের প্রোডাক্ট তৈরি করতে গেলে আপনার প্রচুর  সময় দরকার এবং সঙ্গে অনেক এক্সপিরিয়েন্স কারণ একটি সঠিক ফ্যান বেস এবং তারা কি চাইছে না জানলে আপনি কখনোই আপনার তৈরি করা প্রোডাক্ট বিক্রি করতে পারবে না

কিন্তু যদি আপনি নিজের প্রোডাক্ট তৈরি করতে পারেন একটি নিচ wise যেমন eBook , কোর্স বা ওয়েবিনার ইত্যাদি তাহলে আপনি পুরো মার্জিন বা প্রফিট টা কারোর সাথে শেয়ার করতে হবে না এবং আপনার পপুলারিটি নিজে থেকেই গেইন করবে কারণ আপনার অডিয়েন্স বিশ্বাস করতে শুরু করবে আপনি এক্সপার্ট সেই ফিল্ডের


Load comments