আমাজন এফিলিয়েট মার্কেটিং এর সেরা ৫টি বিকল্প।[Affiliate Marketing Bangla]

আমাজন এফিলিয়েট মার্কেটিং এর সেরা ৫টি বিকল্প


আমাজন এফিলিয়েট মার্কেটিং[Affiliate Marketing Bangla] , অনেকেই মনে করেন থাকেন যে সব থেকে সেরা কারণ জেফ বোজেস এটির মালিক এবং পৃথিবীর সবথেকে বেশিই ব্যবহার কৃত এবং সমস্ত সমস্ত ধরণের সামগ্রী পাওয়ায় তাই এটার  ইকমার্স বা এফিলিয়েট প্রোগ্রামের পতি সব মানুষ আর অগাদ বিশ্বাস।

কিন্তু এপ্রিলের ১৪,২০২০ এর মঙ্গলবার আমাজানের নতুন পলিসি এবং নতুন রেট নিয়ে আসে এবং এটা অবশই ,অবশই  সমস্ত এফিলিয়াটের দের চিন্তা বাড়ায় এবং ভাবতে বাধ্য করায় এটাই একটি ভালো সময় তাদের জন্য সমস্ত এফিলিয়টে ব্লগ গুলি আমজোন থেকে নতুন একটি ঠিকানায় মানে নতুন বিকল্প এফিলিয়েটে প্রোগ্রামে সংযুক্তি করুন করানোর।

আমি এর আগে দেখেছি মানুষ কে আমাজন এফিলিয়েট মার্কেটিং বিকল্প খুঁজতে কিন্তু তাদের প্রধান কারণ ছিলো ১.আমজনের কমিশন রেট তাদের প্রোগ্রামের  ২.খুব বেশি নির্ভর সিল না হওয়া একটি মাত্র প্রগ্রেমর উপর

কিন্তু নিচে আমরা যে ব্র্যান্ড গুলি নিয়ে কথা বলবো সে গুলি নয় তো আমাজনের থেকে ভালো পে আউট দেয় বা কুকি ৯০ দিন পর্যন্ত থাকে সঙ্গে কিছু কিছু তারা আমাজনের কড়া প্রতিদ্বন্দ্বী আমেরিকা বা তার বাইরেও।

সব থেকে যে ক্যাটাগরি গুলি যেমন আউটডোর, ফার্নিটার, হোম ইমপ্রুভমেন্ট, বেশি দামি বা সব থেকে বেশি কমিশন পাওয়া যেতো সেগুলি এখন কমিশন ড্রপ হয়েছে।

যেসব এফিলিয়াটোর ৭০% বেশি ইনকাম করতো তাদের বলতেই পারেন এখন ৩৫% ইনকাম ড্রপ করবে এটাই সব থেকে ভালো বোঝায় WPCrafter এর ফাউন্ডার মত অনুযায়ী আমাজনের আর তাদের এফিলিয়েটোর প্রয়োজন নেই কারণ যখন কোনো ব্যাক্তি যেকোনো কিছু কিনতে যায় তার আগে তারা অজান্তে সেই সসম্ত বস্তুর রেট বা রেটিং সেখানেই সম্পন্ন করেনেন কোনো এফিলিয়েটরের সাহায্য ছাড়াই তাই আমাজন দৃতীয় ব্যাক্তি মানে আপনাকে আর বেশি কমিশন দেন না।

এটাই প্রথম নয়  আমাজন এর কমিশন কমানো ২০১৭ তে এই রকমের একটি আপডেট এবং পলিসি যারা আমাজনের ইলেকট্রিক ডিভাইস এবং অন্য ইলেকট্রিক পণ্য প্রমোট করতো তাদেরও ঠিক একই কমিশন করা হয় ৩% তাই সেই কারণে যারা আমজন ইলেকট্রিক প্রমোট করছিলো তারা বিকল্প খুঁজে নেন.

কিছু মানুষ আমাজনের আউটডোর প্রোডাক্টস বা পশু খাদ্য বা হোম ইমপ্রুভমেন্ট প্রমোট করতে শুরু করেন কারণ এটার কমিশন রেট ছিলো ৮% এখন তা কমে দাঁড়ায় ৩%

আমাজন এফিলিয়েট মার্কেটিং এর সেরা ৫টি বিকল্প।[Affiliate Marketing Bangla]



✅আমাজন এফিলিয়েট প্রমোট করার সুবিধা গুলি কি কি ? আমাজন এফিলিয়েট মার্কেটিং[Affiliate Marketing Bangla]


🔘একটি বিশ্বাসযোগ্য  ব্র্যান্ড [আমাজন এফিলিয়েট মার্কেটিং] - আমাজন একটি বিশ্বাসযোগ ব্র্যান্ড হওয়ায় এবং তাদের পলিসি যেকোনো পণ্য রিটার্ন করার জন্য মানুষ অন্য কোনো ব্রান্ডের থেকে তাদের পতি বেশি বিশ্বাস বাড়ায় যেটার জন্যই আপনার বেশি সুযোগ থাকে প্রচুর পর্ণ বিকি হবার। 



🔘আপনি সব কিছু প্রোডাক্ট এর জন্য কমিশন পান [Affiliate Marketing Bangla] - ধরুন আপনি একটি প্রোডাক্ট প্রমোট করছেন যেমন  "A" কিন্তু কোনো ক্রেতা আপনার লিংকের মাধ্যম দিয়া গিয়ে যদি প্রোডাক্ট "B" কেনে তাহলেও আপনি কমিশন পাবেন।



🔘উৎসবে খুব বেশি বিক্রি হয় - যদি আপনি ঠিক করে কোনো উৎসব যেমন ক্রিসমাস বা ব্ল্যাক ফ্রাইডে টার্গেট করেন তাহলে প্রচুর পণ্য বিকি করতে পারবেন কারণ আমাজনে ওইসময় আমেরিকার প্রচুর লোক পণ্য অর্ডার করেন।


✅ অন্য সব এফিলিয়েট প্রমোট করার সুবিধা গুলি কি কি ? আমাজন এফিলিয়েট মার্কেটিং[Affiliate Marketing Bangla]


🔘কুকি সময় সীমা অনেক দিন হয়- এমনিতে আমাজনের কুকি ২৪ ঘন্টা বৈধ থাকে সেই জায়গায় অন্য সব এফিলিয়েট প্রোগ্রামের ৯০দিন পর্যন্ত কুকি লাস্ট করে তাই আপনি একবার ইউসার কে এফিলিয়েট প্রোগ্রামের পৌঁছে দেবার পর যদি ৯০ দিনের মধ্যে যতো কিছু কিনবে তার কমিশন আপনার আসবে।



🔘প্রচুর কমিশন রেট দেয় - আপনারা যারা আমাজন এফিলিয়াটে করেন তারা জানেন ভালো করে আমাজনের কমিশন রাতে কেমন, যদি আমি বলি অন্য সব এফিলিয়েট প্রোগ্রাম কমিশন রেট আমাজনের থেকেও বেশি সঙ্গে কুকি রেট ৯০দিন পর্যন্ত সেই প্ৰডাক্ট গুলি আপনার জন্য বেশি লাভ দাওয়াক হবে।


🔘প্রচুর স্বাধীনতা পাবেন - যদি আপনি ফুল টাইম এফিলিয়াটে মার্কেটিং করেন তাহলে শুধু মাত্র আমাজনের উপর নির্ভর সিল হলে আপনার বিপদ আছে কারণ যত দূর পর্যন্ত আমি জানি তাদের পলিসি আপনাকে না জানিয়ে আপানার ব্লগ ব্যানড করতে পারে তাই বিভিন্ন ধরেনর এফিলিয়েট প্রোগ্রাম প্রমোট করাই ভালো হবে যদি একটা প্রোগ্রাম ব্যানড করে তাহলে অন্য সব প্রোগ্রাম প্রমোট করতে পারবেন সহজে তাতে ক্ষতিটা একটু কম হবার সম্বভনা থাকে।



1.WALMART
যারা জানেন না ওয়ালমার্ট কি তাদের বলি এটাও একটি বড়ো ইকমার্স  কোম্পানি যেটার নাম ডাক প্রচুর সমগ্র আমেরিকা জুড়ে এবং যার ঘরও বলতে পারেন আমেরিকা জুড়ে। ১৯৮০ তে যখন ২৭৬ টি স্টের ছিলো সমগ্র আমেরিকা জুড়ে তা ২০১৫ হইয়া দাঁড়ায় ১১ হাজার স্ট্রোর এবং ২৩ লক্ষ সর্ব মোট এসেসিয়াটে।

সমগ্র একই প্রডাক্ট এরাও বিকি করে থাকেন আমরিকে জুড়ে যার একটি মাত্র প্ৰতিদ্বন্দী যেটা হলো আমাজান এদের কমিশন রেট খুব ভালো সঙ্গে একই রকম রিটার্ন পলিসি আছে আমাজনের মতো এবং কুকি সময় সীমা ৩ দিন পর্যন্ত।

আপনি এখানে সব রকমের প্রোডাক্ট প্রমোট করতে পারবেন যেমন 3D প্রিন্টার শুরু করে চোখের লেন্স পর্যন্ত।



2.CLICK BANK
ক্লিক ব্যাঙ্ক সব থেকে একটি পারফেক্ট একটি হতে পারে যদি আপনি চান একটি আমাজোনের সঠিক বিকল্প যেখানে আপনি সব রকমের প্রোডাক্ট প্রমোট করতে পারেন এবং কমিশন অনেক বেশি।

১৯৯৮ সালে এই কোম্পানির পথ চলা শুরু হয় এবং সমস্ত পৃথিবীতে ২০০ মিলিয়ন কাস্টমার কে এরা সার্ভিস দিয়া থাকেন।

পুরনো বেশির ভাগ ব্লগার রা এই প্রোগ্রমটি খুব বেশিই প্রমোট করে ইনকাম করতেন , ক্লিক ব্যাঙ্ক একটি ভালো প্লাটফ্রম হলেও তারা এমন কিছ এলাও করে থাকেন যেগুলি তাদের কোম্পানির রেপুটেশন খারাপ করে সঙ্গে আপনার মানে ব্লগার দেরও তাই যখন আপনি কোনো প্রোডাক্ট প্রমোট করবেন দেখেশুনে নেবেন প্রমোট করার জন্য না হলেও ক্লিক ব্যাংকের ২২ বছরের একটি অভিজ্ঞাতা সঙ্গে বিশ্বাস আছে মানুষের প্রতি তাই দৈনিক তাদের কাস্টমার উর্ধমুখী।

এবার আসা যাক এই প্রগ্রাম টা কি আপনার ব্লগের জন্য উপযুক্ত একদম হুম ! কারণ এখানে আপনি সব ধরণের এফিলিয়াটে প্রোগ্রাম পেয়ে থাকবেন যেমন হেলথ ,ফিটনেস, হোম, গার্ডেনিং, ফুড , মদ, সফ্টওয়ার, গেম , কোর্স, এমনকি ইন্ড্রাস্টিয়াল সব কিছু জিনিস প্রমোট করতে পারবেন এবং যার কমিশন রেট অনেক গুন্ বেশি আমাজনের থেকে।

একবার ইনকাম করার পর আপনি এই পয়সা পেপ্যাল আর মাদ্যমে নিতে পারবেন কিন্তু আগে পয়সা চেকের মাধ্যমে দেওয়া হয়ে থাকতো।




3.ShareASale
শেয়ার এ সেল কোম্পানিটি একটি ভালো পপুলার কোম্পানি এফিলিয়াতে মার্কেটিংর দুনিয়ায় এবং ১৭ বছর ধরে তারা তাদরে কাষ্টমেরদের সারভিস দিয়ে আসছে এবং এটিও সেই সব বেশি ব্যবহার কৃত একটি প্লাটফ্রম যেখানে আপনি সব রকমের প্রোডাক্ট প্রমোট করতে পারবেন ৪৮০০ টি প্রোগ্রাম আপনি এখানে খুঁজে পাবেন।

যদি আপনার অনেক গুলি ব্লগ থাকে তাহলে একটি মাত্র শেয়ার এ সেলের একাউন্ট ব্যবহার করে আপনি অনেক গুলি ওয়েবসাইট বা ব্লগ মনিটাইজ করতে পারবেন খুব সহজে।

আপনি সব রকমের সহজ পাবেন এবং তাদের কাস্টমার সাপোর্ট এই তাদের ব্যাক বোনে বলে মানা হয় ,কারণ তাদের সাপোর্ট টীম আপনাকে সহজ করবে সহজে কিভাবে আপনার সেল বাড়ানো যাই এগুলি আপনার সাথে শেয়ার করে থাকেন তারা শেখানোর জন্য ওয়েবিনার করেন কিভাবে এফিলিয়াটোর সহজ করা যায়।

এছাড়াও শেয়ার সেলের একটি নিজের এফিলিয়াটে প্রোগ্রাম আছে যেখানে আপনি যদি কোনো ব্লগার কে এন্টার করতে পারেন তাহলে আপনার কমিশন হয়ে দাঁড়াবে $১৫০।

তাছাড়াও, শেয়ার এ সেলের মধ্যে এমন কিছু প্রোডাক্ট আছে যেগুলি প্রমোট করলে আপনি এমনকি $২০০ প্রত্যেক সেলে লাভ করতে পারেন এই সব প্রোডাক্ট আমজনে পাওয়া যায়না তাই এগুলি আপনার  অ্যাডভান্টেজ সহজে প্রমোট করার।


 

4.Commission Junction 
সি জে এফিলিয়াটে যেটা কে আগে বলা হতো কমিশন জংশন এবং একটি খুব পরিচিতো নাম যারা আমজন এফিলিয়াটের বিকল্প হিসাবে খুঁজ চেন এবং সব থেকে বেশি ব্যাবহার কৃত লিডিং ট্রাভেল এবং ট্যুরিসমের শপিং জন্য যেখানে আমজন এখনো ছুতে পারেনি,কিন্তু কিছ জায়গায় যেমন সায়ান্স, এডুকেশন, সাস্থ এবং টেকনোলোজি নিচে এখনো রাজত্ব করে চলেছেন।

SIMILARTECH এর তথ্য অনুযায়ী যেখানে যে সব সাইট মান্থলি ট্রাফিক ১০ হাজার,১লক্ষ ও ১০ লক্ষ  পান তারা সব থেকে বেশি  সি জে এফিলিয়াটে কে ব্যবহার করেন কিন্তু তবুও সমগ্র মার্কেট অনুযায়ী আমজন বেশিই ব্যাবহার কৃত।
সব থেকে বেশি আমি পছন্দ করি সি জে এফিলিয়াটের এখানে নিচ অনুযায়ী আপনি সহজে আপনি আপনার প্রোডাক্ট খুঁজে পাবেন এবং সহজে প্রমোট করতে পারবেন তাছাড়া আপনি যদি কোনো প্রোডাক্ট সরাসরি কোম্পানির থেকে প্রমোট করেন সেখানে আপনি কমিশন কম পাবেন তুলুনায় আপনি যদি সেই সমস্ত প্রোডাক্ট সি জে এফিলিয়াটে ব্যবহার করে প্রমোট করেন তাহলে বেশি কমিশন পেতে পারেন।

5.eBay
অনকেই আগে নামটা শুনেছেন যারা এফিলিয়াটে মার্কেটিং করেন,এটা একটি নিলামী কোম্পানি বা পুরানো জিনিস বিক্রির প্লাটফ্রম এবং যারা এই পুরানো জিনিস বিক্রি করার এফিলিয়েট সাইট তৈরি করার কথা ভাবছেন তাহলে এটা আপনার জন্য একটি টার্নিং পয়েন্টস হতে পারে।

যদি বলি ২০১৭ একটি তথ্য অনুযায়ী এদের কমিশন রেট ছিলো ৫০-৭০% যেখানে আমাজান মাত্র তার সেলের ১থেকে ১০% দিয়ে থাকেন

কিন্তু আমজান বড়ো ব্র্যান্ড হবার সর্তেও যায়নি কিন্তু কিছু প্রোডাক্ট বিক্রি সেই রকমের প্রফিট জেনারেট করতে পারবেন কিন্তু একটা টুইস্ট যদি একটি একদম নতুন ইউসার এর আগে eaby ব্যবহার না করে থাকে লাস্ট ১ বছর কোনো প্রোডাক্ট না কিনে থাকে eaby থেকে এবং যদি আপনার দেওয়া লিংকের মাধ্যমে কিছ কেনা কাটা করেন তাহলে eaby পুরো ১০০% কমিশন আপনাকে দিয়া দেবে এবং যাদের কুকি টাইম ৭ সপ্তাহ।

এবার আসা যাক প্রধান কথায় এখানে আপনি নিলামী পন্য প্রমোট করতে পারবেন এবং eaby নিজ দাবি করেন তাদের সমস্ত পণ্য নিলামে বেশি বিক্রি হইয়া থাকে।  

Load comments