10 টি গুরুত্ব পূর্ণ বিষয়-বলী নতুন পডকাস্টিং শুরুর আগে। 10 Tips For New Podcast in Bangla.

10 টি  গুরুত্ব পূর্ণ বিষয়-বলী নতুন পডকাস্টিং শুরুর আগে


10 টি  গুরুত্ব পূর্ণ বিষয় বলী নতুন পডকাস্টিং শুরুর আগে: 10 টি  গুরুত্ব পূর্ণ বিষয়-বলী নতুন পডকাস্টিং শুরুর আগে এটা জানার আগে আপনাকে ঠিক করতে হবে আপনার জন্য একটি সঠিক রুটিন এবং একটি পছন্দ মতো নিচ বা বিষয় যদি আরো সহজ করে বলি আপনার ইন্টারেষ্ট যেটার উপর আপনি ইচ্ছুক পডকাস্ট তৈরি করার।

আপনি যদি ব্লগিং বা ইউটিউবিং বা ফ্রীলেনসিং করেন তাহলে জানবেন ইন্টারনেটের আজ প্রত্যেক টি জায়গায় প্রচুর পরিমান কম্পেটিসন কিন্তু এই পডকাস্টিং এখনো তেমন ভাবে শুরু হয় নি বাংলায় তাই আপনার এটা অবশ্যই দরকার একটি পডকাস্ট শো শুরু করা যদি আপনি ভেবে থাকেন এমন কিছু।

আমি নিশ্চিত ভারতে  এবং বাংলাদেশে এখনো তেমন একটা পডকাস্টিং এর ট্রেন্ড চোখে পড়ার মতো না কিন্তু পডকাস্টিং এর নিজস্ব একটি মার্কেটে আছে যেখানে আপনার প্রচুর ইনকামের সুযোগ আছে তুলনা মূলক ভাবে ব্লগ্গিং বা এফিলিয়াটে মার্কেটিং এর থেকে বেশি

রেডিও আর পডকাস্টিং এর তফাৎ এটাই রেডিওতে সব সময় সব রকম নিয়ে আলোচনা হয় যেখান পডকাস্ট শুধু মাত্র একটি ডেডিকেটেড মিডিয়াম যেখানে আপনি একটা জিনিস নিয়ে কিভাবে আরো উন্নত করা যায় তার টিপস দেন তাহলে ৩০ মিনিট থেকে কখনো গেস্ট অনুযায়ী কয়েক ঘন্টাও লাগতে পারে।


একটি পডকাস্ট শো শুরু করতে গেলে আগে যেটা আপনার প্রয়োজন একটি সুন্দর রুটিন যেখান আপনি আপনার আউটলাইন আগে থেকেই তৈরি করে হয় ,সঙ্গে এটাও ঠিক করতে হবে আপনার কটা পডকাস্ট দরকার প্রত্যেক মাসে এবং এটা থেকে কি আপনি এর্চিভ করতে চাইছেন।

✅10 টি  গুরুত্ব পূর্ণ বিষয় বলী নতুন পডকাস্টিং শুরুর আগে। 10 Tips For New Podcast in Bangla.

কিছু গুরুত্ব পূর্ণ বিষয় অবশ্যই আপনাকে উত্তর দিতে হবে বা ঠিক করতে হবে পডকাস্টিং শো শুরু করার আগে কারণ যদি একটি সম্পূর্ণ প্লানিং ছাড়া কখনোই সফল হতে অপর্বে না যেমন আপনার পছন্দের অডিয়েন্স বা তাদের বয়স বা তাদের যোগ্যতা তারা কি করেন।

তারা কোথায় থাকেন বা কিভাবে আপনি মণিটাইজ করবেন আপনার পডকাস্ট সব থেকে বড়ো বিষয় আপনার পডকাস্ট নিচ বা বিষয় বস্তু এছাড়াও বিকল্প রাস্তা সহজে মণিটাইজ করার যেমন এফিলিয়াটে মার্কেটিং সাপ্তাহিক কটা শো আপনি আনবেন ইত্যাদি। 

1.পডকাস্টের সঠিক নিচ বা বিষয় । [10 টি  গুরুত্ব পূর্ণ বিষয়-বলী নতুন পডকাস্টিং শুরুর আগে ]

নিচ বা বিষয় এটা অনলাইন যে কোনো কাজের আগে মাপদণ্ড এবং একটা রাস্তা অনুযায়ী আপনি চলেন তাহলে খুব সহজে আপনি রাস্তার অন্য প্রান্তে পৌঁছোতে পারবেন ঠিক তার অপর টি যদি না আপনি নিচ তৈরি করেন এবং সেটা অনুযায়ী হাঁটেন তাহলে পডকাস্টিং সফলতা পেতে অনেক সময় লাগতে পারে।

সঙ্গে এগুলিও ঠিক রাখতে হবে আপনার পডকাস্টিং এর কোথায় হেড বা বডি এবং ফুটারে কি বলবেন একটি সঠিক আউটলাইন কিন্তু খুব বেশি মাত্রায় সাহায্য করবে কম সময় একটি ভালো মানের পডকাস্ট তৈরি করতে।

যদি আপনি একটি সঠিক নিচ এবং আউটলাইন তৈরি করতে পারেন তাহলে চিন্তার বিষয় নেই শুধু আপনার চিন্তার বিষয় কোন রকমের পডকাস্ট প্ল্যান আরো সহজে কেমন পডকাস্ট আনবেন কিসের পর কোন বিষয় কভার করবেন ইত্যাদি।


২.পডকাস্টের সঠিক টুলস বা জিনিস-পত্র ও ফ্রি ইমেজ। [10 Tips For New podcast in Bangla]

টুলস বা জিনিস পত্র যেটা আপনার পডকাস্টিং এর মান নিৰ্ধারণ করতে পারেন আপনার সফলতা যদি আপনি চাইছেন পডকাস্টিং সফল হতে।

যদি আমি বলি আপনার দরকার ভালো মাইক্রো ফোন ইনভেস্ট করা তাহলে উত্তর কেমন হবে আপনি ভাবছেন একটি XLR মাইক্রো ফোন নেবার তাহলে সেটাও কনসিডার করতে যেটা ব্যবহার করেন প্রত্যেক রেডিও প্রফেশানাল রা, তবুও একটি USB মাইক্রোফোন অনেক ভালো কাজ চালানোর জন্য যেটা পডকাস্ট ভালো করে ট্র্যাক করতে সক্ষম

আপনার ভালো হয় যদি একটি ভালো মানের কনডেন্সার মাইক্রোফোন নেন যদি আপনার বাজেট শর্ট থাকে তাহলে Youtubing মাইক্রো ফোন ব্যবহার করতেপারেন।
10 টি  গুরুত্ব পূর্ণ বিষয়-বলী নতুন পডকাস্টিং শুরুর আগে
Youtubing মাইক্রোফোন

এবার আসা যাক DYNAMIC MICROPHONE এর ব্যাপারে যেগুলি সাধারানত অনেক  YOUTUBER রা ব্যবহার করেন এবং যেটা সস্তা এবং সহজে আপনি পেতে পারেন অনলাইনে যেকোনো রকমের সাউন্ড এই রকমের মাইক্রো ফোন হ্যান্ডেল করতে পারে। 

10 টি  গুরুত্ব পূর্ণ বিষয়-বলী নতুন পডকাস্টিং শুরুর আগে
পডকাস্ট মাইক্রোফোন

কন্ডেন্সার মাইক্রো ফোন যেখান আপনার সব রকমের আওয়াজ রেকর্ড করতে পারে তাই আপনার দরকার একটি আওয়াজ পতিরোদক ষ্টুডিও, সেখান ডাইনামিক মাইক্রো ফোন শুধু মাত্র সামনের থেকে আসা আওয়াজ ক্যাপচার করতে সক্ষম তাই আপনার দরকার নেই কোনো আওয়াজ পতিরোদক ষ্টুডিও তাই আপনি আপনার ঘরের মধ্যেই নির্দ্ধায় পডকাস্ট রেকর্ড করতে পারেন

প্রোফেসনাল লুকিং কভার ইমেজ খুবই গুরুত্ব পূর্ণ তাই আমি বলবো এমন কিছু জায়গা যেমন ক্যানভা বা ফ্রীপিক যেখান আপনি সহজে প্রচুর ফ্রি ইমেজ পেতে পারেন ভালো হয় যদি আপনি ক্যানভা পেইড প্ল্যান নেন তাহলে আপনি সহজে প্রচুর কভার ব্যবহার করতে পারবেন।


৩.পডকাস্টের সঠিক সফ্টওয়ার ।

যত টাই গুরুত্ব পূর্ণ একটি ভালো মানের মিসিফোনে ততটাই গুরুত্ব পূর্ণ একটি ভালো মানের পডকাস্ট সফ্টওয়ার কিন্তু এখানে আমি যে সফ্টওয়ার গুলি লিস্ট করেছি সেগুলি ফ্রি কিন্তু মান অনেক টাই  ভালো সঙ্গে কাজও ততটাই ভালো।

🔘AUDACITY -(Mac/PC) FREE
10 টি  গুরুত্ব পূর্ণ বিষয়-বলী নতুন পডকাস্টিং শুরুর আগে
পডকাস্ট সফ্টওয়ার

আউডিসিটি একটি ফ্রি প্লাটফ্রম যেখানে আপনি সহজেই আপনার পডকাস্ট এডিট করতে পারবেন সঙ্গে সব রকমের ভয়েস এবং মাল্টি ভয়েস এডিট করতে পারবেন এবং এটা উইন্ডোস বা ম্যাক দুটি ভার্সনই পাওয়া যায়।

যারা ভাবছেন পেইড সফ্টওয়ার নেবার কথা একবার এটা দেখতে পারেন এটার ইউসার এক্সপিরিয়েন্স খুব বেশি  ভালো এবং পেইড টুলস এর বিকল্পও বলতে পারেন।


🔘GRAGEBAND- (Mac) FREE
10 টি  গুরুত্ব পূর্ণ বিষয়-বলী নতুন পডকাস্টিং শুরুর আগে
পডকাস্ট সফ্টওয়ার।

গ্যারেজ ব্যান্ড এটাও একটি ফ্রি অপসন এবং প্রত্যেক ম্যাক ইউসার দের ল্যাপটপ এ আগে থেকেই ইনস্টল করা থাকে তাই এটাও একটি ভালো অপসন যদি আপনি পেইড টুল খোঁজেন কিন্তু এটার একটি ড্র ব্যাক হচ্ছে এটা শুধু মাত্র ম্যাক ভার্সন আছে তাই উইন্ডোস ব্যবহার কারীরা এটা ব্যবহার করতে পারবেন না। 


৪.কোথায় হোস্ট করবেন।

পডকাস্ট হোস্ট করার জন্য এখন অনেক সার্ভিস আছে যেখান আপনি নির্ধিধায় রাখতে পারেন ফ্রি তে কিন্তু আসল প্ৰব্লেম সেখানেই যখন আপনি এটা থেকে ইনকামের কথা ভাবছেন কারণ যদি আপনি তাদের পেইড সার্ভিস না নেন তাহলে আপনার ইনকামের আশা ছাড়তে হতে পারে।

আপনি ভাবছেন একটি ওয়েব হোস্টিং নিয়ে সেখানেই হোস্ট করবেন তাহলে বলি তখন আপনার কাছে দুটি সমস্যা অবস্থান করবে একটি আপনার ওয়েব হোস্টিং কতটা লোড নিতে সক্ষম এবং আপনি কি সহজে স্পন্সরশিপ পাবেন আপনার পডকাস্ট কে MONETIZE করানোর জন্য।

সেটার জন্যই আজ আমি  একটি এমন প্লাটফ্রম আপনাদের কাছে রিভিল করবো যেখান আপনারা সহজে যেমন পডকাস্ট হোস্ট করতে পারবেন পয়সা না দিয়ে সঙ্গে আপনার এটা থেকে ইনকামও করতে পারবেন ভালো মতো।


10 টি  গুরুত্ব পূর্ণ বিষয়-বলী নতুন পডকাস্টিং শুরুর আগে
ফ্রি পডকাস্ট প্লাটফ্রম।

ANCHOR.FM একটি ফ্রি প্লাটফ্রম যেখান আপনি আপনার যত ইচ্ছা পডকাস্ট আপলোড করতে পারেন সঙ্গেও আপনি এখানে ANCHOR .FM এর সাহায্যে স্পনসরশিপ এডস লাগিয়ে আপনি প্রচুর ইনকামও করতে পারেন।

তুলনামূলক ভাবে একটি ফ্রি -পেইড প্লাটফ্রম যেখান ফ্রি ট্যাগ থাকে সেখানে একটি করে টাইম বা  সময় দেওয়া হয় কত ঘন্টার পডকাস্ট আপলোড দিতে পারবেন।

তাছাড়া আপনি এখানে আপনার ডোনেশন জন্য রিকোয়েস্ট করতে পারেন লিসেনার সাপোর্ট নামে একটি অপসন দিয়ে আপনার পডকাস্ট শুনতে আসা সমস্ত অডিয়েন্স কে মাসে $0.99 বা $4.99 বা  $9.99 হিসাবে যেখানে আপনার অডিয়েন্স এর একটি ANCHOR.FM একাউন্ট থাকা বাদ্ধতা মূলক না তাছাড়া ওই ডোনেশন এ ANCHOR.FM কোনো চার্জ করে না।

আপনি এমন কি খুব ভালো সাউন্ড কোয়ালিটি পেতে পারেন যখন আপনি আপনার কলিগ আর সাথে বা গেস্ট দের সাথে শো করছেন তখনও খুব ভালো এটা কাজ করে।

৫.বেসিক অডিও এডিটিং।

বেসিক অডিও এডিটিং শেখাটা খুব দরকারি যখন আপনি চাইছেন আপনার নিজের পডকাস্ট হোস্ট করতে এবং এটা মূলবান যদি আপনি নিজে এটায় কাজ করতে চান।

আমি কখনোই এটা রেকোমেন্ড করিনা যে আপনি কাউকে হায়র করুন আপনার  পডকাস্ট এডিটিং এর জন্য এটা যারা ফুল টাইম পডকাস্টিং করেন তারা হায়র করেন অ্যাডভান্স লেভেল সাউন্ড ও ফিচার পাবার জন্য কিন্তু শুরু তে আপনি এটা তেই কাজ শুরু করতে পারেন।

তাছাড়াও অডাসিটি খুব একটা কঠিন না যদি আপনি একজন উইন্ডোস ব্যবহার কারী হন এবং খুব কম সময়ে এটা আপনি শিখে নিতে পারবেন।


৬.নিজের মতো করে সাজিয়ে নিন।

আপনি যদি জীবনে প্রথম পডকাস্ট শুরু করতে যাচ্ছেন তাহলে আমি নিশ্চিত আপনি কিছু না কিছু ভুল করবেন এবং সেটা সবাই করেন।

কিন্তু যদি আপনি আপনার জিনিস টা সাজিয়ে না নেন তাহলে সহজেই আপনি পয়েন্ট ক্রস করেবেন আরো সম্বভনা থাকবে অন্য পয়েন্ট নিয়ে চলে আসার।

আপনি যদি প্রথম মাইক্রোফোনের সামনে বসে কথা বলতে যাচ্ছেন তখন একটু নারভাস অনুভব করবেন কিন্তু একটি জিনিস আমি যেটা শিখেছি।
      Perfection Is the Most of our Dreams killers .
তাই কখনোই UMM ... AKHA ... জিনিস গুলো কে এডিট বা কাটো করতে যাবেন না তখনি এটা শুনতে পুরো হিউমেন লাগে এর যদি এটা না থাকে তাহলে রোবর্ট মনে হয়।

যখনি এমন কিছু আপনার ভালো লাগবে তখনি আপনি দেখবেন আপনার অডিয়েন্স তৈরি হচ্ছে এবং আপনাকে ফেললো করছে।


৭.একটি সুন্দর আউটলাইন করুন প্রত্যেক পডকাস্টের জন্য।

আউটলাইন যেটা আপনাকে সচল রাখবে যখন আপনি পডকাস্ট করছেন কারণ আপনিও জানেন না কোথায় কি বলবেন।

তাই একটি টাইম ম্যানেজ করুন এবং নিজেকে জিজ্ঞাসা করুন পডকাস্ট টি কতো মিনিটের আপনি করতে চাইছেন এবং কোন সময়ে কোন স্লট আন্তে চাইছেন সেটাও লিখুন।

ভাবুন একবার ? যদি একটি ব্যাক্তি হোস্টিং বা ডোমেইন কি তাই জানে না আর আপনি যদি তাকে ওয়ার্ডপ্রেস বা প্লাগিন কি বোঝাতে যান তাহলে এটা সম্পূন বৃথা।


৮.একটি করে বোনাস টিপস দিন পোডকাস্টঃ আকর্ষণীয় বানানোর  জন্য।

বোনাস টিপস কিন্তু সবসময় কাজ করে হতে পারে সেটা ব্লোগ্গিং বা এফিলিয়াটে মার্কেটিং এমনকি YOU TUBING এ যেটার টানে আপনার অডিয়েন্স পুরু শো টি কভার করবে।

কিন্তু এটাও খেয়াল রাখতে হবে খুব বেশি বোনাস টিপস দেবেন না তাহলে বোনাস টিপস এর মজা বা আকর্ষণ টা  আর থাকবে না বেশি দিন এবং চেষ্টা করবেন প্ৰত্যেক শো শেষে একটি করে ইউনিক বোনাস দিন


৯.চেষ্টা করুন যতটা সম্ভব প্রমোট করার।

চেষ্টা করুন যতটা সম্ভব প্রমোট করার হতে পারে আপনার কোনো youtube এর মাধম্যে বা ব্লোগ্গিং আর মাধ্যমে বা সোশ্যাল মিডিয়া ব্যবহার করে।

কিন্তু একটি ছোটো টিপস ধরুন কোনো কিছ পয়েন্টস আপনি ইচ্ছা করে ছেড়ে দিয়ে আপনি আপনার অডিয়েন্স কে বলতে পারেন সেই পয়েন্টস টি আপনি ওখানেই শেয়ার করেছেন তাই তারা যেনো অবশই সেটা একবার ঘুরে আসে এবং প্রত্যেক বার আপনার পডকাস্ট সোশ্যাল মিডিয়া তে শেয়ার করুন

তাছাড়াও প্রত্যেক ব্লগ পোস্ট বা ভিডিও তৈরি করার পর আরো নিখুঁত একটি পডকাস্ট তৈরি করুন এবং সেই  পোস্টের নিচে ওটা এম্বেড করে দিন আটকে দিন যাতে সহজ হয় আপনার অডিয়েন্সের শোনার জন্য সেই পডকাস্ট টি

এবার আসা যাক পডকাস্ট ডিরেক্টোরি যেখান থেকে মানুষ আরো সহজে আপনার পডকাস্ট শুনতে পারেন যেমন আপনি আপনার পডকাস্ট চ্যানেলটি কিছু স্পেসিফিক পডকাস্ট directory তে জমা দিতে পারেন। এনকর আপনাকে এলাও করে সর্ব মোট ১১ টি প্ল্যাফর্মে আপনার পডকাস্ট এন্ট্রি করানোর জন্য , Apple Podcasts, Breaker, Google Podcasts, Overcast, Pocket Casts, RadioPublic,TuneIn, spotify, এবং PodBean, Sticher, Castbox ইত্যাদি।
১০. নিচ অনুযায়ী গেস্ট দের ইনভাইট। 

সর্বশেষ যখনি আপনি আপনার নতুন পডকাস্ট শুরু করছেন আপনার নিজের কোনো অডিয়েন্স থাকবে না বাতিক্রম যদি আপনার ব্লগ বা youtubing করেন

তখন আপনার নিচের একটু অথরিটি ব্যাক্তিদের ইন্টারভিউ করুন গেস্ট হিসাবে যেটা সহজে আপনাকে সহজ করবে আপনার নিজের অডিয়েন্স বানাতে সঙ্গেও দর্শকদের দেওয়া প্রশ্নও আপনার গেস্টদের করুন এবং তাদের বলুন প্রত্যেক প্রশ্নের উত্তর দিতে

সর্ব শেষ আপনার প্রত্যেক দর্শককে একটি করে কমেন্টস করতে বলুন তাদের কেমন লাগলো সঙ্গে তারা যেনো শেয়ার ও লাইক করে

Load comments