সার্চ ইন্জিন কি (what is search engine)

সার্চ ইন্জিন কি
সার্চ ইন্জিন কি

আপনি কি কিছু খুঁজছেন, তাহলে আপনি সার্চ ইঞ্জিনএ খুঁজছেন না কোনো,এটা আজকের দিনের মতামত।

আপনি এই সার্চ ইঞ্জিনএ সব কিছু পেতে পারনে যদি আপনার সার্চ করার ধরণ টা ঠিক হয়, আপনি কোথাও ঘুরতে যাবেন ভাবছেন তাহলে একবার গুগল সার্চ করতে পারেন তাছাড়া কিছু রান্না করার কথা ভাবছেন জানেন না কিভাবে জানবেন তাহলে সার্চ করে দেখেনিন,তবুও আপনার মনে প্রশ্ন আসতেই পারে সার্চ ইন্জিন কি (what is search engine)

গুগলে আপনি সব A To Z জিনিস জানতে বা পেতে পারেন|


সার্চ ইন্জিন কি?


সার্চ ইঞ্জিন একটি মেশিন যেখান আপনাকে উত্তর বা সমাধান দেওয়া হয়।
তাদের এমন ভাবেই তৈরি করাহয়েছে তারা ওয়েবর মধ্যে থেকে সবকিছু আবিষ্কার ও বুঝা ও আপনার জন্য একটি নিদিষ্ট তথ্য প্রদান করবে যেগুলি আপনি জিজ্ঞাসা করছেন ওটাকে।

সার্চ ইঞ্জিন একটি পোগ্রাম বা ওয়েবসাইট বা ইন্টারনেট সমষ্টি ইন্টারনেটে ছড়িয়ে থাকা বিভিন্ন তথ্য কে নিজের তথ্য ভান্ডার বা ডেটাবেসে ধরে রাখে, বিভিন্ন সময়ে সেটা ব্যাবহারকারী নিদিষ্ট চাহিদা মতন পরিবেশন করা হয়।

তাহলে এতো তথ্য সার্চ ইঞ্জিন তৈরি করে থাকে আসলে আমাদের বা আপনার সম্মিলিত প্রচেষ্টা আজ ইন্টারনেট কে তথ্য সমৃদ্ধ করেছে, যেটা সার্চ ইঞ্জিন গুলি তাদের রোবট ,স্পাইডার বা ক্রওলার দ্বারা ইনডেক্স করে তাদের ভান্ডারে ধরে রাখে


সাধারণত সার্চ ইঞ্জিন কে আমরা googe বা yahoo ও bing নামে পরিচিতো যেখান আপনি সবকিছু কাজ নিদৃধায় সারতে পারেন।

সার্চ ইন্জিন কিভাবে কাজ করে?


প্রধানত সার্চ ইঞ্জিন গুলি তিনটে পদ্ধতিতে কাজ করে।

1ক্রল(Crawl)

ধরুন আপনার একটি নিদিষ্ট তথ্য আছে একটি ও নিদিষ্ট তথ্যের সাহায্য আপনি সার্চ ইঞ্জিন বট বা স্পাইডার কে অনুমতি দিলেন আপনার তথ্য গুলি ঠিকঠাক করে নেবার।

2 ইনডেক্স(index)

সার্চ ইঞ্জিন আপনার সেই তথ্য ঠিকঠাক করার পর আপনার তথ্য গুলি তাদের ভান্ডারে জমা করে নিলেন স্পাইডার বা বটের দ্বারা, একবার আপনার তথ্য ইনডেক্স হয়ে গেলে এবার আপনার তথ্য গুলি পরিবেশন করার জন্য প্রস্তুত।


3রাঙ্ক(rank)


এই পর্যায় সার্চ ইঞ্জিন সমস্ত জমা থাকা তথ্য গুলি ব্যাবহার কারীকে উত্তর বা সল্যুশন হিসাবে প্রেস করে,এখানো জানা দরকার আপনার সর্বোপরি যে লেখা তাৎপর্য পূর্ণ থেকেও যে বিষয় আপনি খুঁজছেন সেটি সার্চ ইঞ্জিন আপনাকে প্রেরণ করবে, এমন না যে শব্দ নির্ধারন হয় রাঙ্ক হবার জন্য তার থেকেও গুরু আপনার উত্তর।


সার্চ ইঞ্জিন এর কাজ কি?


সার্চ ইঞ্জিনর কাজ সস্পর্ক বলতে গেলে ব্যাবহারকারী সমস্ত সমাধান দেয়াও।
যদি আপনার কোনো কিছু উত্তর বা কোন জায়গা বা কোনো গান বা কোনো তথ্য নেবার থাকে তাহলে আপনি সার্চ ইঞ্জিন এই কাজ গুলি আপনার জন্য করতে পারেন।




সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি?


আপনি অনেক কন্টেন্ট লিখছেন কিন্তু আপনার কনটেন্ট টি যথাযথো ভাবে না হয় তাহলে আপনাকে এটি যত যতো করতে হবে যেমন আপনি আপনার প্রধান কীওয়ার্ড টি আপনার কনটেন্ট লাগলেন বা বসালেন না তাহলে এটা যথাযথো নয়, এছাড়াও আপনি কনটেন্ট মেটা ডেসক্রিপশন দিলেন না ট্যাগ ব্যবহার করলেন না তাহলেও যথাযথো নয় এটা সার্চ ইঞ্জিনর জন্য।

আপনার কাওকে লিংক করলেন না আউট বাউন্ড লিংক (out bound ) করলেন না বা ইন্টার লিঙ্কিং করলেন না তাহলেও এটা সার্চ ইঞ্জিন যথাযথো হলো না।

কয়েকটি সার্চ ইঞ্জিনের নাম
সাধারণ অনেক সার্চ ইঞ্জিনর সঙ্গে আমরা পরিচিতি তবুও কিছু সার্চ ইঞ্জিন বিশেষ ভাবে খ্যাত সম্পন্ন যেমন google, bing yahoo আবার চীনের যেমন bido




গুগল সার্চ ইঞ্জিন কি?


আমরা আগেই জেনেছি সার্চ ইঞ্জিন কি, কিন্তু গুগল একটি কোম্পানি যার নিজের একটি সার্চ ডেটাবসে যেটার মাধমে গোটা পৃথিবীর সমস্ত তথ্য মানুষের সামনে তুলে ধরা হয়।


Load comments