নিশ কি ? :What Is Niche In Bangla.

নিশ  কি ?
What Is Niche In Bangla.
নিশ  কি ? :What Is Niche In Bangla. আপনিও ভাবছেন নিশ কি তাহলে সংক্ষেপে একটি উদাহনরণ দেয়া যাক আপনার হাতে পায়ে যন্তনা করছে PARTICULARLY আপনার মাসেল ক্যাম্প হচ্ছে সব থেকে বেশীই।

এবার আসা যাক প্রধান প্রশ্নে আপনি তাহলে কোন ডাক্তার কে দেখাবেন একজন জেনারেল ফিজিশিয়ান না একজন অস্থি  বিশেষজ্ঞ (অর্থোপেডিক) ? নিশ্চিত একজন অর্থোপেডিক (অস্থি বিশেষজ্ঞ) এখানেই শুরু বুজতে পারবেন (অস্থি বিশেষজ্ঞ) একটি নিশ কি সমগ্র ডাক্তার প্রফেশন থেকে কারণ তারা নির্দিষ্ট একটি বিষয়ের প্রতি তাদের নিজেদের কে একটি সঠিক জায়গায় এক্সপার্ট তৈরি করেছেন তাই মানুষ বিশ্বাস করেন তারাই এই সমস্ত সমস্যার সমাধান দিতে পারবেন।

একটি নিশ অনুযায়ী বছরের পর বছর কাজ করে চলা এবং নিজেকে এমন ভাবে তৈরি বা স্থাপন করা সমস্ত অডিয়েন্সের কাছে একটা ডিমান্ড হিসাবে এটার জন্য দরকার প্রচুর শ্রম এবং সময় তবেই আপনি একটি ডিমান্ডেড ব্র্যান্ড তৈরি করতে পারবেন যেখান আপনি ইউনিক ভ্যালু অফার করবেন কোনো কিছুর পরিবর্তে।

যদি আপনি এখনো না আইডিয়া পান নিশ মার্কেট কি এবং কিভাবে খুঁজতে হয় তাহলে আরো ভালো করে নিচ মার্কেট সমন্ধে জানবো সঙ্গে নিচ কে তুলনা করবে বিভিন্ন প্যারামিটারের মাধ্যমে।

নিশ  কি ? :What Is Niche In Bangla.

একটি নিচ হচ্ছে একটি সমগ্র মার্কেটের একটি মাত্র অংশ বিশিষ্ট যেটা শুধু মাত্র একটি নির্দিষ্ট দ্রব বা বিষয় এর ভিত্তি করে চলে বা অফার করে একটি মার্কেটের মধ্যে।

এমনও আপনি দেখে ছেন একটি মার্কেটের মধ্যে থাকা একটি মাত্র দোকান একটি জিনিসের উপর ভীতি করে খুব বেশি নাম ডাক তৈরি করে ফেলে ,কারণ তারা অনেক সব প্রোডাক্ট প্রমোট করে না শুধু একটি দ্রবকেই ফোকাস করে চলে তাতে এটার অথেন্টিসিটি প্রচুর পায়।

কিন্তু আরো সহজে নিশ করা হয় একটি সমগ্র মার্কেট থেকে তার:-

➡️ দাম ( কম দামি , বেশি দামি , না সামানো দামি )
➡️ ডিমান্ডস বা চাহিদা (জেন্ডার , বয়স , ইনকাম পরিমান , এডুকেশন লেভেল )
➡️ কোয়ালিটির পরিমান ( হ্যান্ডমেড , ইকনমিকাল না প্রিমিয়াম দ্রব )
➡️ ভৌগলিক অবস্থান (দ্রব্যের ব্যবহার এর অবস্থান বা শহর )

একটি নিশ সিলেকশন করতে গেলে তার আগেও জানতে হবে উত্তর দিতে হবে উপরের দেওয়া প্রশ্নগুলি এবং আমার মনে হয় একটি বড়ো নিশ টার্গেট করে বড়ো ব্রান্ডের সঙ্গে কমপিট্ করার থেকে একটি ক্ষুদ্র নিশ টার্গেট করে তার  অডিয়েন্স কে আপনি সহজেই আপনার প্রোডাক্ট বিক্রি করতে পারবেন।

আসুন জানা যাক কিছ প্রফিটেবল বড়ো নিশ যেগুলো কে আমরা ভাঙবো বিভিন্ন ভাবে তার ভ্যালু অনুযায়ী।


১.প্রাকতিক দ্রব - নিশ  কি ? :What Is Niche In Bangla.

আমি কোনো বললাম প্রাকৃতিক দ্রব খুব বেশিই চাহিদা বা মানুষ বেশি মনোযোগ এই ব্যাপার গুলিকে এই রিসার্চ টি দেখলেই বুজতে পারবেন নেইলসন নামক একটি সার্ভে অনুযায়ী ৪৮% আমরিকার মানুষ তাদের ব্যবহার অভ্যাস পাল্টেছে এবং বেশি নজর দিয়ে থাকেন প্রাকৃতিক বস্তু দিয়ে তৈরি দ্রব্যের উপর কারণ তারা জানেন যদি তারা ম্যান মেড কৃতিম বস্তু ব্যবহার করেন তার প্রভাব কিন্তু প্রকৃতিতে পড়বে।

এটাই পাল্টে দিচ্ছে আমেরিকার মার্কেট কে এবং সমস্ত কোম্পানি কে বাধ্য করাচ্ছে ইকো ফ্রেন্ডলি এবং প্রচলিত প্রোডাক্ট তৈরিতে আপনি দেখবেন যে দ্রব  বা মার্কেট গুলি খুব চলছে আমেরিকার মধ্যে তাদের কিছু হলেও ইকো ফ্রেন্ডলি বা প্রচলিত পর্দ্ধতিতে প্রোডাক্ট তৈরি করা হয়।


২.দূরবর্তী কর্মী - নিশ  কি ? :What Is Niche In Bangla.

আপনি যদি একজন ফ্রীল্যাংসিং বা ব্লগার বা youtuber হন তাহলে আপনিও একজন দূরবর্তী কর্মচারী কারণ আজ কাল এই ট্রেন্ডটি সবাই ফলো করছে ঘর থেকে কাজ করতে কারণ তারা বেশি স্বাধীনতা এবং তৃপ্তি অনুভব করেন তাই।

তাহলে একজন দুরুবর্তী কর্ম চারী হতে গেলে আপনার অবশই যেটা প্রয়োজন একটি ল্যাপটপ বা কম্পিউটার এবং তার একসেসারিজ তাই আপনিও আমিন একটি ছোটো নিচ টার্গেট করুন শুধু রিমোর্ট ওয়ার্কার সমস্ত প্রোডাক্টস।

আপনি শুধু মাত্র যেমন ফেললো করছেন যারা youtube ভিডিও তৈরি করে তাদের মার্কেটটি পাবার জন্য আপনি আরো ডিপ ডাউন করতে পারেন যেমন তাদের ভালো vlogger ক্যামেরার সন্ধান দিতে পারেন ইত্যাদি।


৩.গেমারর্স (gamers )-

একটি আইডিয়া নিন এটা থেকে সমগ্র প্রথিবীর মধ্যে ২০৩ কোটি মানুষ সব ধরণের গেম খেলে এটার মধ্যে তার অৰ্ধেক লোক গেম খেলার জন্য পয়সা খরচ করে থাকেন যার মূল্য ছিল $১৩৭.৯ বিলিয়ন ২০১৮ মধ্যে।

সাজিম মহম্মদ নামক একজন একটি পিসি গেমিং নিশ সাইট শুরু করে ছিলো এখন তার সেই সাইটটি সেভেন ফিগার ইনকাম জেনারেট করছে তাও আবার অটো পাইলট মোডেএ।

কিন্তু আপনি অবাক হবেন ৯০% মার্কেটে এখনো মোবাইল গেমিং ইউসার রা রাজত্ব করে চলেছে এবং এখনো কোনো সাইট নেই এটাকে কভার করার মতো তাই আপনি এটা একটু নিয়ে রিসার্চ করতে পারেন সঙ্গে প্রচুর মেয়ে গেম খেলতে শুরু করেছে এটাও কিন্তু মনে রাখবেন।

৪.এলজিবিটি কমিউনিটি-

আপনি যদি ভাবেন এলজিবিটি কমিউনিটি কি তাহলে এটা পড়ুন এবং যদি ভেবে থাকেন তাদের কমিউনিটি খুব ছোট তাহলে আপনি খুব ভুল ভাবছেন তারা আমেরিকার সমগ্র জায়গায় ছড়িয়ে আছেন।

তাদের বেশির ভাগ সময় খুব উইনিক জিনিস ব্যবহার করতে বা কিনতে ভালো বাসেন , এবং একজন নরমাল আমেরিকান এর থেকে তারা ১০% বেশি ভালো বাসেন শপিং করতে এবং ৭% বেশিই পছন্দ করেন খরচ করতে।

যে সমস্ত ব্র্যান্ড গুলি ভালো করে তাদের পছন্দ মতো জিনিস বা দ্রব তৈরি করতে সক্ষম তারা এখন এই মার্কেটির মধ্যে থেকে প্রচুর পয়সা ইনকাম করছে।

টমবয়-ক্স নামক একটি ব্র্যান্ড খুব ভালো বিজনেস প্রসার করেছেন এই কমিনিটিতে খুব ভালো রকমের প্রোডাক্ট অফারের মাধ্যমে এবং তাদের লোগো প্রাইড বা গর্ব এই রঙের বিভিন্ন ড্রেস বা পোশাক বানিয়ে

  ৫.পেট দ্রব-

আপনারও ঘরে হতে পারে একটি বিড়াল বা কুকুর থাকতেই পারে এবং আপনিও হতে পারে তাদের জন্য সামান্য কিছু করছি করেন তাদের আনন্দে রাখার জন্য।

কিন্তু আবার হিসাব তা শুনুন আমেরিকাতে সর্বমোট পেট বিজনেস মার্কেট $৯৫.৭ বিলিয়ন ছিলো ২০১৯ রিপোর্ট অনুযায়ী চিন্তা করতে পারছেন।

এখনো তেমন একটা দেরি হয় হয়নি যদি আপনি একটি সঠিক নিশ সিলেকশন করে এবং সঠিক এফিলিয়াটে প্রোগ্রাম নিয়ে কাজ করতে পারেন তাহলে আপনি প্রচুর টাকা ইনকাম কোর্ট পারেন।





















Load comments