পডকাস্ট কি ? [PODCAST BANGLA]

পডকাস্ট কি ?
পডকাস্ট কি ?

পডকাস্ট কি ? এবং কিভাবে উপার্জন করবেন [PODCAST BANGLA] এটা আমরা শুধুমাত্র ভাবতে থাকি কিন্তু কিছ লোক বাস্তবে করে দেখাচ্ছে এবং এটা থেকে একটি ভালো পরিমান ইনকাম জেনারেট করছে কিন্তু প্রশ্ন হলো?

হঠাৎ কোনো এতো পডকাস্ট মানুষ পডকাস্ট দিকে ঝুঁকছে কি বা কারণ তাহলে আমার কনটেন্ট টি পুরো টা পড়ুন আপনার বুজতে পারবেন যেখানে পডকাস্ট একটি নতুন ট্রেন্ড আর্টিকেল writing এর একটি ভালো বিকল্প।
পর্ব


✅ পডকাস্ট কি?[PODCAST BANGLA]


একটি পডকাস্ট হচ্ছে যে কোনো রকমের সম্প্রচার যেটি সীমাবদ্ধ শুধু মাত্র ইন্টারনেট দুনিয়াতেই এবং আপনি যখন কিছ কাজ করছেন যেমন হাঁটছেন বা কম্পিউটার সাফ করছেন তখন এটি শুনতে পারেন।

সব থেকে আমি ভালো বাসি পডকাস্ট শুনতে কারণ এটায় কারন এটার জন্য আমাকে সব সময় এটেনশন করতে হয় না যখন আমি কাজ করছি তখনি মাই এটা রেডিওর মতো করে শুনতে পারি কোনো সমস্যা ছাড়া।
 
এবার আসা যাক প্রধান কথায় প্রোডকাস্ট সব সময় যখন কোনো এক জন ব্যাক্তি বর্গ করে থাকেন তখন তারা নির্দিষ্ট একটি নিচ বা টপিক বা বিষয় নিয়ে কথা বলেন রেডিও মতো না যেখানে বিভিন্ন বিষয় নিয়ে বলা হয় থাকে ।

আপনি হতে পারেন বিসনেস পারসন , বা ট্রাভেলার বা খেলোয়ার বা কোনো নির্দিষ্ট দক্ষতা আপনার আছে এবং আপনি এটা নিয়ে একটি পডকাস্ট শুরু করতে পারেন এবং আপনার অডিয়েন্স তারাই হবে যারা এই সমস্ত স্কিল গুলি উন্নতি করতে চাইবে।


একটি রিসার্চ অনুযায়ী কম করেও ৪২ মিলিয়ন মানুষ আমেরিকায় প্রত্যেক সপ্তায়  সময় করে প্রোডকাস্ট শুনেন -২০১৭ , যে সংখ্যা টি এখন উর্ধ মুখী এই তিন বছরে এবং রিসার্চে আরো জানানো হইয়াছে ২০১৭ আগেও ১১২ মিলিয়ন মানুষ প্রোডকাস্ট সুনেছেন

কিন্তু একটি কোম্পনির জন্য পডকাস্ট কোনো এতো তাৎপর্য পূর্ণ যেখানে ব্লগ বা সোশ্যাল মিডিয়া সব সময় সক্ত ভাবে অবস্থান করছেন , কারণ একটি কোম্পানিকে সব সময় তার ভয়েস তাদের নির্দিষ্ট অডিয়েন্সের কাছে পৌঁছে দেবার জন্য বিভিন্ন ধরণের মাল্টি মিডিয়াম দরকার যেখান পডকাস্ট সব থেকে বেশি ইফেকক্টিভ কারণ হিসাবে এখানে মানুষ সহজে এনাগেজ হন।

পডকাস্ট এমন একটি জিনিস যেটা আপনি শুনতে পারবেন যে কোনো সময় যে কোনো কাজ করতে,করতে আপনার বেশি মনোযোগ না দিয়েই আপনি বিষয়বস্তু টির সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন।

যদি আপনি একটি পডকাস্ট শো শুরু করতে পারেন এবং যদি আপনি এখনোও ঠিক করে শ্রম দেন তাহলে এটাও আপনাকে একটি অথরিটি ব্যাক্তি বানিয়ে তুলবে আপনার পছন্দ করা নিচ বা সাবজেক্ট এর মধ্যে।

আপনারও ইচ্ছা আছে একটি পডকাস্ট শো করার কিন্তু জানেন না তাহলে আমরা এই বিষয়ে পরের পর্বে কথা বলবে এবং সঙ্গে আমরা এটাও দেখবো কিভাবে বিনা পয়সায় প্রোডকাস্ট শোও হোস্ট করবেন তাও আবার শুরু থেকে।

✅ প্রোডকাস্টিং এর সুবিধা গুলি কি কি ? পডকাস্ট কি ? [PODCAST BANGLA]

প্রথমেই জানিয়ে দি প্রোডকাস্ট শুধু মাত্র একটি  মিডিয়াম না কনটেন্ট ডেলিভার করার জন্য এটা আপনার নিচ অনুযায়ী আপনার অডিয়েন্সের সঙ্গে আপনার একটি রিলেসনশিপ তৈরি করে সব থেকে ভালো তুলনায় ব্লগ্গিং বা ইউটিউবিং বা আরো অন্য কিছু।


🔘 আপনাকে একটি গুরুত্ব পূর্ণ এবং তথ্য পূর্ণ মানুষ তৈরী করতে পারে।  -

যদি বলি প্রোডকাস্ট করতে গেলে সব থেকে বেশি যেই জায়গায় নজর রাখতে হয় সেটা  হলো আপনার ইনফরমেশন যদি একটি ভুল ইনফরমেশন দেন তাহলে এটা আপনার ইমেজ খারাপ করবে , কিন্তু এটা আপনি কখনোই চাইবেন না, যেটাই আপনাকে সাব-কনসিয়াস ভাবে একটি গুরুপূর্ণ বা অথরিটি দান করে আপনার নিচে।

  

🔘 প্রোডকাস্ট সব থেকে সস্তা তাই আপনি প্রচুর পেইড এডস এর সুযোগ পাবেন। -

আমি আগেই বলেছি যেখানে এনগেজমেন্ট বেশি সেখানেই আপনি বেশি পেইড এড এর সুযোগ পাবেন এবং প্রোডকাস্ট তুলনা মূলক ভাবে খুব কম খরচ বা বিনা খরচেই করা যায়।   


🔘 যে কোনো সময় বা জায়গায় আপনার ভয়েস শুনতে পারবে। -

যে বস্তুর প্রতি আপনার দৃষ্টি বা নজর কম করছে কিন্তু কাজ বেশি করছে।
যেমন :এফেকক্টিভনেস খুব বেশি সহজে আপনি আপনার কাজ করাতে পারছেন আপনার পছন্দের প্রোডাক্ট বা দ্রব কেনাছেন খুব কম ইনফ্লুয়েন্সের মাধ্যমে।


🔘 সব থেকে বেশি এটায় এনগেজ মেন্ট তাই অডিয়েন্স সহজে ইনফ্লুয়েন্স হবে।  -

এনগেজমেন্ট হবার কারণ আপনার ভিডিওর বা ব্লগের মতো না একটি পয়েন্ট দেখার জন্য বা পড়ার জন্য WAIT করতে হয় প্রোডকাস্ট আপনি সহজে শুনতে পারবেন ইচ্ছা অনুযায়ী যে কোনো কাজ করতে করতে তাই ইনফ্লুলয়েন্স হবার সম্বভনা সব থেকে বেশি ও যখন আপনি ভার্বলী কিছু বলছেন সেটা তারা শুনছেন সেটা সব থেকে বেশি কাজের।


✅ কোন কোন ধরণের পডকাস্ট সাধারানত করতে পারেন ? [পডকাস্ট কি ?]

পডকাস্ট সাধারণত তিন রকমের হয় যেখান একজন ব্যাক্তি কখনো এক থেকে তিনের অধিক গেস্ট কে হোস্ট করতে পারেন নিচ অনুযায়ী এবং কখনো আপনার নতুন শো হলে আপনি এটা করতেই পারেন অধিক অথরিটি মানুষদের হোস্ট করে তাদের ইন্টারভিউ করতে পারেন।

হতে পারে এটা আপনার ষ্টুডিও রুমের মধ্যেও বা একটি ওয়েবিনার কিন্তু তাদের কথোপো কথন যখন অধিক হবে নিশ্চিত সেই অথরিটি ব্যাক্তি বর্গদের অডিয়েন্স শুনতে আসবে নিচ অনুযায়ী আপনার শো এবং এটিও সাকসেস হবে।

🔘 নিজের পডকাস্ট।

পডকাস্ট কি ?
নিজের পডকাস্ট।

ধরুন আপনি একজন সফল বড়ো বিজনেস ম্যান বা এফিলিয়াটে মার্কেটার বা উদ্যোক্তা হতে পারে আপনার আপনি চাইছেন আপনার অডিয়েন্সদের সাথে যুক্ত থাকতে বা একজন এফিলিয়াটে মার্কেটার হিসাবে আপনি চাই ছেন অন্যদেরও অনুপেরনা দিতে এফিলিয়াটে মার্কেটিং শুরু করার বা একজন উদ্যোক্তা হিবাসে আপনি চাইছেন কিভাবে একটি নতুন সফল স্টার্টআপ শুরু করা যায় তার টিপস দিতে চাই চেন দেন আপনি আপনার নিজের শো হোস্ট করতে পারেন একলাই।

আপনার নিজের জীবনে ঘটে চলা সমস্ত ঘটনা কোনো কিছুর সফলতা পাবার জন্য বা আপনি কোন জায়গায় ভুল করেছেন আপনি শেয়ার করতে পারেন, যেটি সমস্ত টাই আপনি বলবেন আপনার জীবন কেন্দিক বা আপনার প্রফেসন কেন্দিক যেটি সম্পূর্ণ আপনার অভিজ্ঞতা থেকে, ফ্যাক্ট থেকে।

যদি আমি একটি উদাহরণ দি তাহলে বলবে আমি সব থেকে যে পডকাস্ট শুনি Smart Passive Income যেটি চালায়  পেট ফিলিন বলতে পারেন তিনি সত্যি ভগবান ইন্টারনেট মার্কেটিংয়ের  পেট ফিলিন তার ইন্টার্ভিউয়ের মধ্যে মানুষ জনদের শেখায় কিভাবে ইন্টারনেট মার্কেটিং করতে হয়।

তাছাড়াও পেট ফিলিন তার ইন্টারভিউর মধ্যে বিভিন্ন কেস-স্টাডি  শেয়ার করে থাকেন যা গুলো তিনি নিজে করেন এবং অন্য ব্লগার দের উদ্বুদ্ধ করেন কিভাবে ইন্টারনেট মার্কেটিং বা এফিলিয়াটে মার্কেটিং ভালো করে করতে হয়।



🔘 ইন্টারভিউ পডকাস্ট শো।

পডকাস্ট কি ?
ইন্টারভিউ পডকাস্ট শো।

আপনার যদি নতুন ইন্টরভিউ শো শুরু করতে যাচ্ছেন তাহলে এটা আপনার জন্য কার্য করি হবে কারণ প্রথমে আপনি তেমন একটি অডিয়েন্স থাকবে না তখন আপনি কোনো ভালো অথরিটি যুক্ত গেস্ট এনে তাদের সময় মাফিক ইন্টারভিউ করেন তাহলে এটা হবে আপনার ইন্টারভিউ শোয়ের একটি ভালো বুস্ট দেবে।

আপনারা জানেন কিভাবে ওয়েবিনার করা হয় সেভাবে আপনি আপনার গেস্ট কে আপনার স্টুডিওতে না বসিয়ে ইন্টারনেটের মাধ্যমে ইন্টারভিউ করতে পারবেন।

যেখানে দরকার শুধু একটি ভালোমানের হেডফোন কোনো কিছ ক্যামের ছাড়াই কিছু ভালো মানের প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন এবং সঙ্গে তার লাইফ স্টাইল বা কিভাবে সফলতা পেয়েছেন এই সব প্রশ্ন জিজ্ঞাসা করলে তিনি হতে পারে উত্তর দিতে প্রস্তুত।



🔘 বিভিন্ন মানুষের সমন্বিত পডকাস্ট।

পডকাস্ট কি ?
বিভিন্ন মানুষের সমন্বিত পডকাস্ট।

মাল্টি পারসন পডকাস্ট বা বিভিন্ন মানুষের সমন্বিত পডকাস্ট যেখানে আপনি সঙ্গে তিন বা চার জন একই সঙ্গে কথোপ কথন করেন একটি সঠিক নিচ অনুযায়ী হতে পারে এটা আপনার বিজনেস পাটনার বা আপনার সহ কর্মী বা অথরিটিভ গেস্ট যেখান আমার প্রধান উদ্যেশ্য থাকবে তাদের নানান প্রশ্ন করা বা বিষয় বস্তু অনুযায়ী মতা মত চাওয়া কিভাবে আপনার অডিয়েন্স একটি কঠিন কাজ কে সহজে করতে পারবে।

মাল্টি পারসন পডকাস্ট বা বিভিন্ন মানুষের সমন্বিত পডকাস্ট এর সব থেকে বড়ো সুবিধা হচ্ছে আপনার একটি প্রশ্নের ভিন্ন ভিন্ন উত্তর পাবেন যেখানে অনেক গুলি অপসন থাকবে কোনো একটি সমস্যা কে কাউন্টার করার জন।

তাছাড়াও আপনাকে বেশি প্রেসার প্রয়োগ করতে হবে না আপনার অডিয়েন্স কে এনগেজ রাখার জন্য যেখান আপনার গেস্ট রাই এটাকে সক্রিয় রাখবে। 

Load comments